শিরোনামঃ-

» পদোন্নতি ও মর্যাদা বাড়ছে পুলিশের কনস্টেবল সদস্যদের

প্রকাশিত: ২৫. মে. ২০১৬ | বুধবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ পুলিশের কনস্টেবল পদ মর্যাদার সদস্যদের পদোন্নতির মাধ্যমে এবার ক্যাডার হিসাবে অন্তর্ভুক্ত করা হচ্ছে। একজন কনস্টেবল (সশন্ত্র) পদোন্নতি পেয়ে ইন্সপেক্টর পদে পদোন্নতি পাবার পর তাকে নির্দিষ্ট সময় পরে এএসপি হিসাবে পদোন্নতি দেয়া হবে।

বুধবার পুলিশ সদর দফতরে সংস্থাপন শাখায় পদোন্নতি সংক্রান্ত একটি সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। কনস্টেবল (সশস্ত্র) ক্যাটাগরিতে পদোন্নতি দিয়ে পুলিশ ক্যাডারে অন্তর্ভুক্ত করা নিয়ে এসআই (নিরস্ত্র) পদমর্যাদার পুলিশ কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

তারা বলছেন, ৮ম শ্রেণী পাস যোগ্যতা নিয়ে কনস্টেবল (সশন্ত্র) পুলিশ সদস্যদের সর্বোচ্চ ইন্সপেক্টর (সশস্ত্র) পদে পদোন্নতি দেয়া যেতে পারে। কিন্তু এই যোগ্যতায় চাকরিতে প্রবেশ করে তা ক্যাডারর্ভুক্ত করলে তা ক্যাডারের অবমাননার পর্যায়ে পৌঁছে।

এ ব্যাপারে পুলিশ সদর দফতরের সংস্থাপন শাখার একজন পদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ২ মে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত পুলিশের পলিসি গ্রুপের আলোচনা সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পুলিশ রেজুলেশন-১৮৬১ সংশোধন করা হবে।

পুলিশ সদর দফতরের গত ২ মে অনুষ্ঠিত পলিসি গ্রুপের এক আলোচনা সভায় কনস্টেবল (নিরস্ত্র) পদমর্যাদার পুলিশ সদস্যদের এএসপি পদে পদোন্নতির জন্য একটি সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্তে বলা হয়, পুলিশ পরিদর্শকদের (শহর ও যানবাহন) স্থায়ী পদের সংখ্যা কম থাকায় তাদের স্থায়ীকরণ বিলম্ব হয়।

এর পাশাপাশি তাদের এএসপি পদে পদোন্নতির সুযোগ সীমিত হয়। ২০১০ সালের স্থায়ীকরণ তালিকায় সর্বশেষ ১৯৯১ সালের ইন্সপেক্টর (নিরস্ত্র) এবং ১৯৮৫ সালের ইন্সপেক্টর (শহর ও যানবাহন) অন্তর্ভুক্ত রয়েছে।

পদোন্নতির জন্য মঞ্জুরিকৃত পদের আনুপাতিক হার বিবেচনায় বিভিন্ন ক্যাটাগরির ইন্সপেক্টরদের মঞ্জুরিকৃত পদের আনুপাতিক হারে এএসপি পদে পদোন্নতি দেয়া হলে বিদ্যমান সমস্যা অনেকাংশে লাঘব হবে।

এ কারণে বিদ্যমান ইন্সপেক্টরদের মোট পদের ৭০ ভাগ ইন্সপেক্টর (নিরস্ত্র), ১৭ ভাগ ইন্সপেক্টর (সশস্ত্র) এবং ১৩ ভাগ ইন্সপেক্টর (শহর ও যানবাহন) পদোন্নতি দেয়া হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৪০ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30