শিরোনামঃ-

» ঈদ বাজার উপলক্ষে সর্বত্রই এই রকম দর হাকানী ‘দেইখ্যা লন দুইশ, বাইছ্যা লন দুইশ’

প্রকাশিত: ১১. জুন. ২০১৬ | শনিবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ ‘দেইখ্যা লন দুইশ, বাইছ্যা লন দুইশ’ ‘একদাম দুইশ, যেটাই নেবেন দুইশ’ আগে আসলে আগে পাবেন দুইশ, এমন যুগল ধ্বনিগুলো প্রায় রাজধানীর নিউমার্কেট, গুলিস্তান, ফার্মগেট ও মিরপুর ১ নম্বরসহ বিভিন্ন জায়গার পুটপাত দিয়ে চলার সময় শুনা যায়।

আর ২৬ দিন পর মুসলামদের বড় ধর্মীও অনুষ্ঠান ঈদুল ফিতর। ঈদ সামনে রেখে রাজধানীর ছোট-বড় সব মার্কেটে ভালো ভাবেই প্রস্তুতি সেরে নিয়েছে। পিছিয়ে নেই ফুটপাতও।

নিন্মবিত্ত ও নিন্ম-মধ্যবিত্তদের চাহিদা পূরণে সব ধরনের পণ্যই কম দামে পাওয়া যায় ফুটপাতে। তাদের কাছে এসব জিনিসের চাহিদাও অনেক বেশি। আর নিন্ম আয়ের মানুষের কেনাকাটার জন্য জনপ্রিয় বাজারও হলো ফুটপাত।

শুক্রবার রাজধানীর নিউমার্কেট এলাকা ঘুরে দেখা যায়, ফুটপাতের দোকানগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। ক্রেতাদের বেশিরভাগই নিম্ন ও মধ্য আয়ের মানুষ, যাদের অভিজাত শপিংমলগুলোতে যাওয়ার সাধ্য নেই।

তেমনই একজন ক্রেতা আব্দুর রফিক। পুরান ঢাকায় চায়ের দোকান আছে তার। এখন কাপড়ের দাম কম হতে পারে তাই আসছেন পরিবারের জন্য কেনাকাটা করতে।

তিনি জানান, সিমিত আয় হওয়া পরিবারের সদস্যদের ভালো মার্কেট থেকে কিনে দিতে পারেন না। তবে ফুটপাতের জিনিস পত্রগুলো অনেক ভালো। ওরা তো এসি রুমে সাজিয়ে রাখে তাই অনেক দাম। এখানে আমরা কম দামে পাই। আমাদের জন্য এটাই ভালো।

দুর্মূল্যের এই বাজারে রাজধানীর বিলাসবহুল শপিংমলগুলো যখন উচ্চ ও মধ্যবিত্তদের ভিড়ে সরগরম, তখন ফুটপাতের দোকানগুলোই নিম্ন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত আয়ের মানুষের কেনাকাটায় জন্য সঠিক জায়গা।

ফুটপাতের বিক্রেতার বলছেন, ঈদ উপলক্ষে তার নতুন নতুন ধরনের মালামাল উঠিয়েছে। সবেতো মাত্র ৪ রোজা শেষ তাই ওভাবে জমে উঠেনি। তবে শুক্রবার বলে ক্রেতাদের ভিড় একটু বেশি। ১০ রোজার পর ভালো বেচা-কেনা হবে বলে মনে করছেন নিউমার্কেটের টি-র্শাট বিক্রেতা ইয়াসিন আরাফাত।

চাঁদনি চক মার্কেটের সামনের জুতো বিক্রেতা তারেকও বলেন একই কথা। ১০ রোজার পর কেনা বেচা বেড়ে যাবে। তবে শুক্রবার কেনা-বেচা একটু বেশি হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৬১১ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30