শিরোনামঃ-

» সূর্যোদয় এতিম স্কুলের শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণী

প্রকাশিত: ০৫. জুলাই. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ ষ্টাফ রিপোর্টারঃ সিলেটের অরাজনৈতিক সামাজিক সংগঠন সূর্যোদয় যুব সংঘ কর্তৃক প্রতিষ্ঠিত আর্থ-মানবতার সেবায় গড়া সূর্যোদয় এতিম স্কুলের শিক্ষার্থীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণী অনুষ্টিত হয়।

৪ জুলাই সোমবার চৌকিদেখিস্থ বিলাস কমিউনিটি সেন্টারে সূর্যোদয় যুব সংঘ কর্তৃক আয়োজিত অসহায়, দুস্থ, গরীব ও এতিম ছাত্র-ছাত্রীদের মাঝে ঈদ বস্ত্র বিতরণী অনুষ্টান অনুষ্টিত হয়।

সিলেট বিভাগের শ্রেষ্ট যুব সংগঠক পদকপ্রাপ্ত’১৩ এবং সূর্যোদয় যুব সংঘ ও সূর্যোদয় এতিম স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি মো. হাসান তালুকদার সুহেলের সভাপতিত্বে ও সূর্যোদয় এতিম স্কুলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এ.কে কামাল হোসেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি), সিলেট উত্তরের উপ-পুলিশ কমিশনার ফয়সাল মাহমুদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ও সিলেট কল্যাণ সংস্থার সভাপতি এহছানুল হক তাহের।

s 7উপস্থিত ছিলেন বিশিষ্ট ক্রীড়া সংগঠক ফেরদৌস চৌধুরী রুহেল, প্রবীণ শিক্ষক আব্দুল মতিন স্যার, বিএনপি নেতা হুমায়ুন ইসলাম মাসুক, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদার ও সিলেট বাংলা নিউজের সম্পাদক ও প্রকাশক মো. কামাল আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে ফয়সাল মাহমুদ বলেন, এতিমদের সহায়তাকল্পে যারা নিরলসভাবে ঐক্লান্তিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, তারা নি:সন্দেহে প্রশংসার দাবীদার। এতিম, অসহায় দুস্থদেরকে যদি কেউ সাহায্য করেন মহান আল্লাহ পাক তাদেরকে পুরস্কৃত করবেন।

তিনি বলেন, আমাদের প্রত্যেকরই উচিৎ নিজ নিজ অবস্থান থেকে এতিম ও অসহায় দুস্থদেরকে সার্বিক সহযোগীতা করা। তিনি মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এতিম ও অসহায় দুস্থদেরকে নিয়ে কাজ করতে যেকোন ধরনের সহযোগীতা ও পাশে থাকার আশ্বাস প্রদান করেন।

বিশেষ অতিথির বক্তব্যে ফরহাদ চৌধুরী শামীম সূর্যোদয় যুব সংঘের বিগত দিনের মতো প্রত্যেকটি জনহিতকর কার্যক্রমের ভূয়শী প্রশংসা করেন। তাদের নি:স্বার্থ নিবেদিত কাজে সন্তোষ প্রকাশ করেন।

সংগঠনের পক্ষ থেকে অন্যতম দাবীর বিপরীতে তিনি বলেন, এটা ঠিক এতিমদের স্কুলের জন্য একটি স্থায়ী জায়গা প্রয়োজন। কিন্তু সত্যিকার অর্থে চৌকিদেখি এলাকায় পতিত কোন জায়গা নেই। এই এলাকায় একটি হাইস্কুল নেই, মাদ্রাসা নেই বা অন্য কোন বড় শিক্ষা প্রতিষ্টাণ নেই। কারণ পতিত কোন জায়গা নেই বিধায় এ রকম শিক্ষা প্রতিষ্টাণ দেয়া সম্ভবপর হচ্ছে না।

তবে, যদি কেউ এ রকম পতিত জায়গার সন্ধান পেয়ে থাকেন, তাহলে তিনি এর জন্য সর্বাত্বক সহযোগীতা করবেন বলে আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, সাধ আছে কিন্তু সাধ্য নাই। এতিমদের কিছু একটা করতে পারলে নিজেকে গর্বিত হওয়ার মনোবাসনা পোষণ করেন।

বিশেষ অতিথি হিসেবে এহছানুল হক তাহের বলেন, একটা প্রতিষ্টাণ পরিচালনা করতে অর্থের প্রয়োজন হয়। এই এতিম স্কুল পরিচালনা করতে শিক্ষকদের প্রতি মাসে বেতন লাগে ১৫ থেকে ২০ হাজার টাকা। অনেকেই আবার অনারারী হিসেবে আছেন। তারা কোন বেতন নেন না। স্বেচ্ছা স্বপ্রণোদিত হয়ে নিজেদের মূল্যবান সময় উৎসর্গ করছেন। এটা সত্যি মহানুভবতার পরিচয়।

তিনি বলেন, যে কেউ চাইলেই এতিম ও অসহায় দুস্থদেরকে আর্থিক সাহায্য করতে পারেন। এজন্য শুধু দরকার সদিচ্ছা।

তিনি এই এতিম স্কুলের প্রতি বছরে ১ (এক) মাসের খরচ প্রদান করবেন বলে অঙ্গিকার করেন এবং প্রত্যেকের উদ্দেশ্যে একটি হিসাব তুলে ধরেন যে, প্রতিদিন আমরা কত আজে বাজে খরচ করি, তা থেকে যদি প্রতিদিন ১০ থেকে ২০ টাকা এতিম ও অসহায় দুস্থদের জন্য বরাদ্ধ রাখি তাহলে কত সহজেই এ রকম সমাজ হিতৈসীমুলক কার্যক্রমে নিজেকে নিয়োজিত রাখা সম্ভব।

এ প্রসঙ্গে তিনি বলেন, প্রতিদিন মোবাইলে কত অপ্রয়োজনীয় কথা বলি, ইচ্ছা থাকলে সেই মোবাইল খরচ থেকে কিছু অর্থ দ্বীনের রাস্তায় ব্যয় করা যায়। সবাইকে তিনি দল-মত নির্বিশেষে এতিমদের কল্যাণার্থে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রত্যেক বক্তার বক্তব্য থেকে এই এতিম স্কুলের ছাত্র-ছাত্রীদের আশ্রয় দেয়ার জন্য আনোয়ারা মতিন প্রি-ক্যাডেট এর কর্ণধার ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের প্রবীণ আইনজীবি এডভোকেট আব্দুল মতিনের প্রতি কৃতজ্ঞতা ও সাধুবাদ জানানো হয়।

ক্রীড়া সংগঠক ফেরদৌস চৌধুরী রুহেল এ রকম জনহিতকর সামাজিক সেবামুলক কাজে একাত্বতা পোষণ করেন। তিনি উদ্যোক্তা সকলের দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করেন।

আমন্ত্রিত অতিথি রাহাত তরফদার তার বক্তব্যে অরাজনৈতিক সামাজিক সংগঠন সূর্যোদয় যুব সংঘের সার্বিক কার্যক্রমে মুগ্ধ হয়ে যান।

তিনি আশ্বাস প্রদান করেন সিলেট-১ আসনের সংসদ সদস্য মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপি ও সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া এমপি’র সাথে আলাপ-আলোচনা করে এই এতিমদের জন্য একটি স্থায়ী এতিম স্কুলের ব্যবস্থা করে দিবেন।

পাশাপাশি তিনি এটাও বলেন, তিনি একটি সামাজিক সংগঠন রোটারী ক্লাবের প্রেসিডেন্ট। তাঁর রোটা বর্ষেই সবার সাথে আলাপ করে যাতে তিনি এই স্কুলের জন্য একটি প্রজেক্ট হাতে নিতে পারেন, সেই প্রচেষ্টা চালিয়ে যাবেন।

তিনি তৎক্ষণাত এই এতিম স্কুলের শিশুদের জন্য ঈদ সামগ্রী প্রদানের ঘোষনা করেন এবং ভবিষ্যতে এতিমদের জন্য যেকোন কাজে পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত শুভানুষ্টানে দোয়া পরিচালনা করেন  সূর্যোদয় এতিম স্কুলের ধর্ম সম্পাদক ও প্রধান শিক্ষক মৌলভী শহিদুল ইসলাম।

s 8আরো উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা রোটারিয়ান এহিয়া চৌধুরী, জুনেদ আহমদ, অর্থ সম্পাদক মো. আফজাল হোসেন, তথ্য বিষয়ক সম্পাদক ফয়েজ খান, প্রচার সম্পাদক জাহিদ আহমদ, পরিকল্পনা বিষয়ক সম্পাদক জুনাইদ আহমদ, পরিকল্পনা ও বাস্তবায়ন বিষয়ক সম্পাদক তোফায়েল আহমদ জুয়েল, সহ-শিক্ষা সম্পাদক আল-আমিন, কারীগরি সম্পাদক কাওছার মিয়া, রুহিত আহমদ, ক্রীড়া সম্পাদক জুবের আহমদ মিন্টু, সহ-ক্রীড়া সম্পাদক আক্রাম আহমদ অভি মোক্তার হোসেন।

আরো উপস্থিত ছিলেন অত্র স্কুলের শিক্ষিকা সোনিয়া আক্তার ইতি, ইমা বেগম, রোজিনা আক্তার, হামিদা আক্তার, সোনিয়া বেগম, মহিলা সম্পাদিকা হেপী বেগম, স্কাউট বিষয়ক সম্পাদক ফারহান আহমদ প্রমুখ।

উক্ত অনুষ্টানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সম্মানিত অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন।

উল্লেখ্য সূর্যোদয় এতিম স্কুলের এতিম অসহায়দের মাঝে ঈদ বস্ত্র অনুদান করেন সিলেটের বিশিষ্ট গাইনী বিশেষজ্ঞ ডা. শাহানা ফেরদৌস।

পরিশেষে প্রধান অতিথি ফয়সাল মাহমুদ সহ অন্যান্য অতিথিরা শতাধিক অসহায় ও এতিম শিশুদের নিকট ঈদ বস্ত্র তুলে দেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৭৬৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30