শিরোনামঃ-

» দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা ও সনদপত্র বিতরণী অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত: ১২. আগস্ট. ২০১৬ | শুক্রবার

সিলেট বাংলা নিউজ ষ্টাফ রিপোর্ট: সিলেট বাংলা নিউজ ডটকম কর্তৃক আয়োজিত দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা  ১২ আগষ্ট শুক্রবার বিকাল ৩টায় সিলেট অনলাইন প্রেসক্লাব কার্যালয়ে শুরু হয়।

অনুষ্ঠাগুলো দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে ছিল সাংবাদিকতা প্রশিক্ষণ এবং দ্বিতীয় পর্বে ছিল সনদপত্র বিতরণী অনুষ্ঠান।

প্রথম পর্বের দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণ প্রদান করেন সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী ও ৭১’ টেলিভিশন সিলেটের ব্যুরো প্রধান ইকবাল মাহমুদ।
দ্বিতীয় পর্বের সনদপত্র বিতরণী অনুষ্ঠানটি শুরু হয় সন্ধা ৭টায়।

সিলেট বাংলা নিউজ এর সম্পাদক মো. কামাল আহমদের পরিচালনায় ও সিলেট মিডিয়া ডটকম এর সম্পাদক মিসবাহ মনজুর এর সার্বিক সহযোগীতায় এতে সভাপতিত্ব করেন সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস.এম.পি, সিলেট, সার্কেল উত্তরের উপ-পুলিশ কমিশনার ফয়সাল মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সিলেটের ডাক এর ব্যবস্থাপনা সম্পাদক দেওয়ান তৌফিক মজিদ লায়েক।
স্বাগত বক্তব্য রাখেন সিলেট বাংলা নিউজ এর সম্পাদক মো. কামাল আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে ফয়সাল মাহমুদ বলেন, বর্তমান যুগ হচ্ছে অনলাইনের যুগ। অদুর ভবিষ্যতে প্রিন্ট পত্রিকা বিলীন হয়ে যাবে। সাধারণ জনগণ এখন ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে স্বাচ্ছন্দ বোধ করেন। তিনি সাংবাদিকতা প্রশিক্ষণে অংশ্রগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, এতো পরিমাণ তরুণ যুবকরা এই পেশাকে বেঁছে নিয়েছেন এটা নি:সন্দেহে একটি ভালো লক্ষণ। তবে খেয়াল রাখতে হবে, সত্য নির্ভর ও নির্ভুল সংবাদ পরিবেশন করা।

তিনি জঙ্গীবাদের বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়ানোর উদাত্ত আহ্বান জানান। এ প্রসঙ্গে তিনি পবিত্র কোরআন শরীফের কিছু আয়াত তরজমা সহ ব্যাখ্য করেন। মহান আল্লাহ পাক তো পবিত্র কোরআন মজিদের কোথাও এরকম কোন নির্দেশনা দেননি যে জঙ্গীবাদ ও সন্ত্রাসী কার্যকলাপ পরিচালনা করে ইসলাম ধর্ম কায়েম করতে হবে। এছাড়া অন্য কোন ধর্ম গ্রন্থেও নেই যে, নিরপরাধ মানুষকে হত্যা করে নিজ ধর্ম কায়েম করতে হবে। তাহলে কেন এধরনের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে দেশের রাষ্ট্র যন্ত্রকে অচল করার লক্ষ্যে ধ্বংশাত্বক কার্যকলাপ করা হচ্ছে।

তিনি নতুন সাংবাদিক ভাইদের উদ্দেশ্যে বলেন, সবাইকে সোচ্চার হতে হবে এদের বিরুদ্ধে। কারো পত্রিকায় যেন কোন প্রকার উস্কানীমুলক বক্তব্য বা বিবৃতি দেয়া না হয় সেদিকে বিশেষ নজর রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে দেওয়ান তৌফিক মজিদ লায়েক বলেন, অনলাইন মিডিয়ার সংখ্যা দিন দিন বাড়ছে। এ পেশায় নতুনদের আগমন অবশ্যই সুসংবাদ। মনে রাখতে হবে এ পেশা অতিব দায়িত্বশীল ও মহতি পেশা। প্রশিক্ষিত সাংবাদিকতার কদর সর্বক্ষেত্রে। দিনব্যাপী প্রশিক্ষণের দ্বারা প্রত্যেকেরই ভবিষ্যত জীবনে নিজ কর্মক্ষেত্রে সাফল্যের দ্বার আরো উম্মোচিত হবে। এই পেশায় এতো পরিমাণ তরুণ যুবক আগ্রহী হওয়ায় ব্যক্তিগতভাবে তিনি সবাইকে স্বাগত ও সাদুবাদ জানান। তাঁর বক্তব্যেও জঙ্গীবাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।

সভাপতির সমাপনী বক্তব্যে করি মুহিত চৌধুরী বলেন, যোগ্য, দক্ষ ও নির্ভুল তথ্য নির্ভর সাংবাদিক হতে হলে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। তিনি মুগ্ধ হয়ে যান প্রধান অতিথির বক্তব্য শুনে। পুলিশ প্রশাসনের এতো উচ্চ পর্যায়ের কর্তা ব্যক্তি হয়েও পবিত্র কোরআন মজিদের কিছু আয়াত নির্ভুলভাবে উদ্ধৃত করা দেখে উপস্থিত সকল প্রশিক্ষণার্থী অত্যন্ত বিমোহিত হয়ে পড়েন। পুলিশের লোক হয়েও তাঁর যে ধর্মীয় খুব দৃষ্টিভঙ্গি রয়েছে এটা নিশ্চয়ই সজ্জন ব্যক্তিত্ব¦রই পরিচায়ক।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, মো. নাজমুল ইসলাম (রনি)।

পরিশেষে অতিথিবৃন্দ সকল প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন এবং সবাইকে নিয়ে ফটো সেশনে যোগ দেন।

উল্লেখ্য, দিনব্যাপী সাংবাদিকতা প্রশিক্ষণে অর্ধ শতাধিক প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন। 7 8 9 10 12 13 14

35 36 3731 39 4024 26 1 1541 42 43 44 45 46 47 48 49 50 51 52 53 54 55 56 57 58 59 60 61 62 63

এই সংবাদটি পড়া হয়েছে ৪৪১ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30