শিরোনামঃ-

» বিনম্র শ্রদ্ধায় জাতীয় কবি নজরুল ইসলামকে স্মরণ

প্রকাশিত: ২৮. আগস্ট. ২০১৬ | রবিবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ বিনম্র শ্রদ্ধায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করছে জাতি। ৪০ তম মৃত্যুবার্ষিকীতে ২৭ আগস্ট শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে সমাহিত কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

শ্রদ্ধা নিবেদনের শুরুতেই কবির আত্মার শান্তি কামনা করে মাজার প্রাঙ্গণে প্রার্থনা করা হয়। ফুলেল শ্রদ্ধা নিবেদনের প্রথম পর্বে কবির নাতনী খিলখিল কাজীর নেতৃত্বে শ্রদ্ধা জানাতে আসেন কবি পরিবার।

এরপর একে একে সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাবির বিভিন্ন হল, জাতীয় জাদুঘর, নজরুল ইনস্টিটিউট, বাংলা একাডেমি, শিল্প কলা একাডেমি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী লীগ, জাতীয়তাবাদী ছাত্রদলসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের ব্যানারে কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, নজরুলকে চেতনায় ধারণ করতে হবে। নতুন প্রজন্মের কাছে নজরুলের দর্শন উপস্থাপনের দায়িত্ব নিতে হবে। শুধু সিলেবাসে কিংবা পরীক্ষায় উত্তীর্ণ হতে নয়, নজরুলের চেতনায় অন্যায়, অপরাধ, দুর্নীতি, সম্প্রদায়িকতা রুখে দিতে হবে।

বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হলেও তিনি ছিলেন একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। তিনি বৈচিত্রময় অসংখ্য রাগ-রাগিনী সৃষ্টি করে বাংলা সঙ্গীত জগতকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত ছিলেন নজরুল। তাছড়াও তিনি একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। তার বৈচিত্রময় অসংখ্য রাগ-রাগিনী সৃষ্টি করে বাংলা সঙ্গীত জগতকে নিয়ে গেছেন উচ্চ মর্যাদায়।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬৩ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30