শিরোনামঃ-

» কারা আসছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের বাকি ৫৮টি পদে

প্রকাশিত: ২৫. অক্টোবর. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ ২০তম সম্মেলনে আওয়ামী লীগের ৮১ সদস্যের কমিটির মধ্যে ২৩ জনের নাম ঘোষণা করা হয়েছে।

বাকি আছে ৫৮টি পদ। এসব পদে কারা আসছেন, এ নিয়ে চলছে নানা জল্পনা। স্পষ্ট করে কেউ কারো নাম না বললেও নেতাকর্মীরা যে তরুণ নেতৃত্ব চান তার আভাস পাওয়া গেছে তাদের কথায়। তবে সভাপতিমণ্ডলীর বাকি ৩টি পদে প্রবীণদেরই প্রাধান্য থাকবে বলে ধারণা সবার।

অষ্টমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের সাবেক সভাপতি, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী পেয়েছেন সাধারণ সম্পাদকের দায়িত্ব। ঘোষণা করা হয়েছে আরো ২১ পদে নাম।

এবার সভাপতিমণ্ডলীর পদ ১৫ থেকে বাড়িয়ে করা হয়েছে ১৯। সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকারবলে সর্বোচ্চ এ ফোরামের সদস্য। ঘোষণা করা হয়েছে ১৪ জনের নাম। বাকি কোন ৩ জন আসছেন নীতিনির্ধারণী ফোরামে?

দেশের ৮ বিভাগের মধ্যে বরিশাল ছাড়া বাকি ৭টি থেকেই এ ফোরামে স্থান পেয়েছেন ১৪ জন। তাই আলোচনায় আছে একজন আসতে পারেন বরিশাল বিভাগ থেকে। সেক্ষেত্রে আবুল হাসনাত আবদুল্লাহর নাম শোনা যাচ্ছে।

আবার একই বিভাগ থেকে মন্ত্রিপরিষদের সদস্য, দলের পোড় খাওয়া দু’নেতার নাম চলে এলেও অবাক হওয়ার কিছু থাকবে না!

বৃহত্তর কুমিল্লা থেকে আইনমন্ত্রী আনিসুল হকও চলে আসতে পারেন এ ফোরামে। তাছাড়া সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা নীলফামারীর আসাদুজ্জামান নূরও হতে পারেন ভাগ্যবান ৩ জনের ১ জন। নাম শোনা যাচ্ছে বিগত কমিটির সদস্য খুলনার নেতা এস এম কামালেরও। তবে দলের নেতারা বলছেন, এ বিষয়ে শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।

বিভাগ হিসেবে ময়মনসিংহের নাম যোগ হওয়ায় গঠনতন্ত্র সংশোধন করে একজন সাংগঠনিক সম্পাদকের পদ বাড়ানো হয়েছে। ফলে ৮ জনকে খুঁজে নিতে হবে ৮ বিভাগের জন্য। এক্ষেত্রে আগের মতো তরুণদের প্রাধান্য থাকবে বলে মনে করেন দলের নেতারা।

এ পদের জন্য শোনা যাচ্ছে ছাত্রলীগের সাবেক সভাপতি এনামুল হক শামীম, বাহাদুর বেপারী, লিয়াকত শিকদার, সাবেক সাধারণ সম্পাদক বাহলুল মাজনুন চুন্নু, ইসহাক আলী খান পান্না, অজয় কর খোকন ও নজরুল ইসলাম বাবুর নাম। বর্তমান সাংগঠনিক সম্পাদকদের মধ্যেও থেকে যেতে পারেন বেশ কয়েকজন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বাকি পদগুলো ১ সপ্তাহর মধ্যেই পূরণ করা হবে বলে জানিয়েছেন দলটির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বললেন, ‘দলের সম্পাদকমণ্ডলীর নেতাদের নাম আজ-কালের মধ্যে এবং ৩-৪ দিনের মধ্যে সদস্যদের নাম প্রেস রিলিজ করে আপনাদের জানিয়ে দেয়া হবে। এক সপ্তাহও সময় লাগতে পারে।’

তবে যারাই দায়িত্বে আসুক, তারা বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে কার্যকর ভূমিকা রাখবেন বলে অভিমত নেতাকর্মীদের।

সভাপতি
শেখ হাসিনা (অষ্টমবার)

সভাপতিমণ্ডলীর সদস্য
সৈয়দা সাজেদা চৌধুরী
বেগম মতিয়া চৌধুরী
শেখ ফজলুল করিম সেলিম
মোহাম্মদ নাসিম
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন
রমেশ চন্দ্র সেন
অ্যাডভোকেট সাহারা খাতুন
আব্দুল মান্নান খান
পীযূষ কান্তি ভট্টাচার্য
কাজী জাফরুল্লাহ
কর্নেল (অব.) ফারুক খান
সৈয়দ আশরাফুল ইসলাম
ড. আব্দুর রাজ্জাক
নুরুল ইসলাম নাহিদ

সাধারণ সম্পাদক
ওবায়দুল কাদের (প্রথমবার)

যুগ্ম-সাধারণ সম্পাদক
জাহাঙ্গীর কবীর নানক
ডা. দীপু মনি
মাহবুব-উল আলম হানিফ
আব্দুর রহমান।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৯৪ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30