শিরোনামঃ-

» সর্বপ্রথম সিলেটকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে

প্রকাশিত: ০৮. নভেম্বর. ২০১৬ | মঙ্গলবার

সিলেট বাংলা নিউজ:: সারা দেশের মধ্যে সর্বপ্রথম সিলেট জেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে।
মঙ্গলবার (৮ নভেম্বর) সকালে সিলেট জেলা প্রশাসনের আয়োজনে সিলেট নগরীর আমান উল্লাহ কনভেনশন হলে, “কন্যা শিশুর বিয়ে নয়, করবে তারা বিশ্ব জয়” স্লোগানে ‘বাল্যবিবাহমুক্ত সিলেট ঘোষণা’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম।
তিনি বলেন, ‘সিলেট এমনিতেই প্রবাসী-অধ্যুষিত অঞ্চল। তাই ভালো পাত্র পেলে নির্ধারিত বয়সের আগেই কন্যাদের বিয়ে দেওয়ার প্রবণতা অনেক অভিভাবকেরই রয়েছে।
এ ক্ষেত্রে সিলেটকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা জেলা প্রশাসনের একটি চ্যালেঞ্জিং কাজ।
এখন এটি ধরে রাখতে উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সজাগ দৃষ্টি রাখা উচিত।

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমদ।

এ ছাড়া মহানগর পুলিশ কমিশনার মো. কামরুল আহসান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, জেলা পুলিশ সুপার মো. মনিরুজ্জামান প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানের সঞ্চালক সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহীদুল ইসলাম চৌধুরী জানান, গত ৬ মাসে জেলার ১৩টি উপজেলাকে পর্যায়ক্রমে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়।

এসব উপজেলার ১০৫টি ইউনিয়নে সংশ্লিষ্ট জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন, সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষের অংশগ্রহণে নানা ধরনের জনসচেতনতামূলক সমাবেশ করা হয়েছে।
এসব সমাবেশ থেকে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বাল্যবিবাহ রোধে কঠোর বার্তা দেওয়া হয়েছে। এরপর আর কোন বাল্যবিবাহ না হওয়ায় জেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৫ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30