শিরোনামঃ-

» মরক্কোর উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৪. নভেম্বর. ২০১৬ | সোমবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে মরক্কোর উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (সোমবার ১৪ নভেম্বর) সকাল ১০টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে (বিজি- ১০১৯) ৫৮ সদস্যের প্রতিনিধি নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।
ফ্লাইটটি স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায় মরক্কোর মারাক্কেশ শহরের মেনারা বিমানবন্দরে অবতরণ করার কথা।
সেখান থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে হোটেল লা মামৌনিয়াতে নেওয়া হবে। এ সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।
মরক্কোর রাজধানী মালাক্কায় ১৫ ও ১৬ নভেম্বর ৫৬টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের অনুষ্ঠানে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। সম্মেলন শেষে ১৬ নভেম্বর দেশে ফিরবেন তিনি।

মরক্কোর রাজার বিশেষ আমন্ত্রণে প্রধামন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পররাষ্ট্রমন্ত্রী, পানিসম্পদ মন্ত্রী, পরিবেশ ও বনমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও পরিবেশবিদরা সম্মেলনে যোগ দিচ্ছেন।

রোববার পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, গেলো বছর প্যারিস সম্মেলনে জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি চূড়ান্ত করা হয়। এ পর্যন্ত চুক্তি স্বাক্ষরকারী ১৯৭টি দেশের মধ্যে বাংলাদেশসহ ১০৯টি দেশ প্যারিস চুক্তি অনুসমর্থন করেছে। চুক্তি কার্যকরে আবশ্যকীয় শর্তাবলী পূরণ হওয়ায় ৪ নভেম্বর থেকে চুক্তিটি কার্যকর হয়।

তিনি বলেন, প্যারিস জলবায়ু চুক্তি কার্যকর হওয়ার প্রেক্ষাপটে এ বছরের কপ-২২ সম্মেলন গুরুত্বপূর্ণ। বিশেষ করে চুক্তির অভিষ্ট লক্ষ্য অর্জনে বিশ্ব নেতাদের একীভূত করে অভিন্ন কর্মপন্থা প্রণয়নে দিক নির্দেশনা অর্জন করা কপ-২২ সম্মেলনের প্রধান লক্ষ্য।

এই সংবাদটি পড়া হয়েছে ৩২৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30