শিরোনামঃ-

» রপ্তানী উন্নয়ন ব্যুরো, সিলেট কার্যালয় ও সিলেট চেম্বারের যৌথ উদ্যোগে আমদানী-রপ্তানী বিষয়ক সেমিনার

প্রকাশিত: ১৪. ডিসেম্বর. ২০১৬ | বুধবার

ষ্টাফ রিপোর্টার:: রপ্তানী উন্নয়ন ব্যুরো, সিলেট কার্যালয় ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে “আমদানী ও রপ্তানী” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বুধবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় চেম্বার কনফারেন্স হলে  সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট’র অতিরিক্ত কমিশনার মুহম্মদ রাশেদুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে মুহম্মদ রাশেদুল আলম বলেন, বাংলাদেশ দিন দিন সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে, তার অন্যতম প্রধান নিয়ামক হচ্ছে রপ্তানী বাণিজ্য। রপ্তানী বাণিজ্যে দেশকে এগিয়ে নিতে হলে রপ্তানীকারকদের রপ্তানী সংক্রান্ত বিভিন্ন নীতিমালা, নিয়ম-কানুন ও সর্বশেষ তথ্য জানতে হবে। বিভিন্ন তথ্য না জানার কারণে অনেক সময় রপ্তানীকারকগণ হয়রানী ও আর্থিক ক্ষতির সম্মুখীন হন।

তিনি আরে বলেন, রপ্তানীর সাথে জড়িত প্রতিষ্ঠানগুলোর এক্সিকিউটিভদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি সরকারী অফিসারদের উপর নির্ভরশীল না থেকে রপ্তানীকারকদের রপ্তানী সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র ও নীতিমালা সম্পর্কে সম্যক জ্ঞান সংগ্রহের আহবান জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ বলেন, রপ্তানী খাতকে প্রসারিত করতে উৎপাদন বৃদ্ধি করা জরুরী।

ইতোপূর্বে সিলেটে অনেকগুলো শিল্প প্রতিষ্ঠান ছিল কিন্তু সময়ের ব্যবধানে শিল্প খাতে সিলেট অনেক পিছিয়ে পড়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি রাজ্যকে টার্গেট করে সিলেটে রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান গড়ে তুললে তা অবশ্যই সফল হবে।

তিনি নতুন উদ্যোক্তাদের প্রণোদনা প্রদান ও পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসার জন্য বাংলাদেশ সরকার ও ব্যাংকগুলোকে আহবান জানান।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রপ্তানী উন্নয়ন ব্যুরো, সিলেট কার্যালয়ের গবেষণা কর্মকর্তা কাজী মো. মহিউদ্দিন ও বিষয়বস্তুর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন রপ্তানী উন্নয়ন ব্যুরো, ঢাকা কার্যালয়ের উপ-পরিচালক মো. জাকির হোসেন।

সেমিনারের মুক্ত আলোচনায় বক্তাগণ সিলেটের শুল্ক স্টেশনগুলোতে ওয়্যার হাউজ নির্মাণ, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট চালু ও কার্গো টার্মিনাল স্থাপন, বিদেশে অবস্থিত বাংলাদেশী মিশনগুলোর কর্মকর্তাদের তৎপরতা বৃদ্ধি, সরকারী বিভিন্ন বাণিজ্য প্রতিনিধিদলে ব্যবসায়ীদের অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ সহ বিভিন্ন দাবী-দাওয়া তুলে ধরেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ব্যাংক এর জিএম মো. সিরাজুল ইসলাম, সিলেট চেম্বারের পরিচালক ও রপ্তানী সাব কমিটির আহবায়ক মো. হিজকিল গুলজার, পরিচালক মো. লায়েছ উদ্দিন ও মুকির হোসেন চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক নুরুল ইসলাম, মো. ওয়াহিদুজ্জামান (ভূট্টো), মো. এমদাদ হোসেন, চন্দন সাহা, প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি শাহ্ আলম, সোনালী ব্যাংকের জিএম কানিজ ফাতেমা চৌধুরী, ঢাকা ব্যাংকের এভিপি মোহাম্মদ আনোয়ার হোসেন, সিলেট চেম্বারের সদস্য সমীর লাল দেব, সালেহীন এফ নাহিয়ান, মুহাম্মদ মনজুর আল বাছেত, আবুল কালাম, মো. তাজুল ইসলাম, নজরুল ইসলাম, এডভোকেট সুপ্রীয় চক্রবর্তী, এডভোকেট শফিকুর রহমান, জামিল চৌধুরী, মোখলেছুর রহমান, সাইদুজ্জামান সাইদ, রপ্তানী উন্নয়ন ব্যুরো’র কর্মকর্তা মো. হাছিবুল আলম, মো. বাশার প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪০১ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30