শিরোনামঃ-

» সিলেট চেম্বারের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত: ১৬. ডিসেম্বর. ২০১৬ | শুক্রবার

ষ্টাফ রিপোর্টার:: দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সন্ধা সাড়ে ৬টায় চেম্বার কনফারেন্স হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কটিশ বংশোদ্ভু’ত বাংলাদেশী মুক্তিযোদ্ধা জেমস লিও ফারগুসন।

প্রধান অতিথির বক্তব্যে স্কটিশ বংশোদ্ভু’ত বাংলাদেশী মুক্তিযোদ্ধা জেমস লিও ফারগুসন বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ যেভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাঙালীরা স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল, সেভাবে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে দেশের সার্বিক উন্নয়নে সকলকে এগিয়ে আসতে হবে।

নানা স্বপ্ন নিয়ে বাংলার আপামর জনতা গর্জে উঠেছিল একাত্তরে, ছিনিয়ে এনেছিল বিজয়ের লাল সবুজ পতাকা। লাল সবুজ পতাকার জন্যই আমাদের এসব অর্জন সম্ভব হয়েছে।

এ অর্জনের জন্য কৃতজ্ঞতা লাখ লাখ শহীদ ও যাদের জীবন-সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের এ স্বাধীনতা সে অগণিত মা বোনদের প্রতি।

চেম্বার সহ-সভাপতি তার বক্তব্যে বলেন, ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমরা যে স্বাধীনতা অর্জন করেছি তা সমুন্নত রাখা এবং আগামী প্রজন্মের কাছে বিজয় দিবসকে গর্বের বস্তুতে পরিণত করার লক্ষ্যে আমাদেরকে কাজ করে যেতে হবে।

তিনি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ এবং মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ গড়ার কাজে এগিয়ে আসার জন্য সকলকে আহবান জানান।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ এবং বাঙালী জাতির বিজয়গাঁথাকে স্মরণীয় করে রাখতে সিলেট চেম্বার এরকম সভা আয়োজন করেছে। ভবিষ্যতেও মহান মুক্তিযুদ্ধের প্রেরণাকে ব্যবসায়ীদের মাঝে ছড়িয়ে দিতে এরকম কর্মসূচী গ্রহণ করা হবে বলে জানান তিনি।

সভায় বক্তাগণ বলেন, স্বাধীনতা ও বিজয় সকল জাতির জন্য গর্বের বিষয়, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার চেষ্টা করা হচ্ছে। তারা মুক্তিযুদ্ধের বিপক্ষের এসব শক্তির বিরুদ্ধে স্বোচ্চার হওয়ার আহবান জানান।

সিলেট চেম্বারের পরিচালক মো. এমদাদ হোসেন ও মুকির হোসেন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক হিজকিল গুলজার, সম্মিলিত সামাজিক আন্দোলন এর সাধারণ সম্পাদক দেবব্রত রায় দ্বিপন, ন্যাপ, সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি এম. আবিদ আলী, মুক্তিযোদ্ধা প্রীতি ভুষণ চৌধুরী, মুক্তিযোদ্ধা বাবু রজনী কান্ত দাস, মুক্তিযোদ্ধা কৃষ্ণ কান্ত দাস, মুক্তিযোদ্ধা প্রীতিশ কুমার দাস, মুক্তিযোদ্ধা ক্ষিরোদ মোহন দাস, বাংলাদেশ দোকান মালিক সমিতির যুগ্ম-মহাসচিব হাজী মতচ্ছির আলী।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মো. সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, আব্দুর রহমান, সদস্য মো. আজিজুর রহমান সুন্দর, সিদ্দিকী আফজল, মো. কামাল আহমদ, মো. আবুল কালাম প্রমুখ।

সভায় কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট চেম্বারের সভাপতি আলহাজ্ব আব্দুল জলিল।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬৯ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30