শিরোনামঃ-

» এনবিআর চেয়ারম্যানের সাথে সিলেট চেম্বার ও সিলেট জেলা সিএন্ডএফ গ্রুপের মতবিনিময়

প্রকাশিত: ২১. ডিসেম্বর. ২০১৬ | বুধবার

ষ্টাফ রিপোর্টার:: দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সিলেট জেলা কাস্টম্স ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট গ্রুপের যৌথ উদ্যোগে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় হোটেল স্টার প্যাসিফিকে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, দেশকে উন্নতির দিকে এগিয়ে নিতে হলে অভ্যন্তরীণ সম্পদকে কাজে লাগাতে হবে।

এক্ষেত্রে রাজস্ব খাতে বিরাজমান সমস্যাগুলো দূর করতে হবে। আমরা রাজস্ব খাতের চিহ্নিত সমস্যাগুলো দূর করতে দিন-রাত কাজ করে যাচ্ছি।

তিনি জানান করদাতাদের সুবিধার্থে অচিরেই সিলেটে রাজস্ব বিভাগের বহুতল ভবন নির্মিত হবে। এছাড়াও কুশিয়ারা নদীর উপর বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশীপ ব্রিজ নির্মাণ ও সিলেটের বিভিন্ন শুল্ক স্টেশন আধুনিকায়নের প্রকল্প জাতীয় রাজস্ব বোর্ডের হাতে রয়েছে।

তিনি আরো বলেন, ভ্যাট, ট্যাক্স, শুল্ক ইত্যাদি ক্ষেত্রে সমস্যা আগের মত নেই, এখন অনেক সহজেই রাজস্ব প্রদান করা যায়। ছোটখাটো কিছু সমস্যা আছে, যা অচিরেই দূরীভূত হয়ে যাবে।

সিলেট জেলা সিএন্ডএফ এজেন্ট গ্রুপের সাবেক সভাপতি ও সিলেট চেম্বারের পরিচালক মো. লায়েছ উদ্দিনের সঞ্চলায়নায় সভায় সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরী বলেন, সিলেটের ব্যবসায়ীগণ ভ্যাট, ট্যাক্স প্রদানে যথেষ্ট আন্তরিক।

নতুন ভ্যাট ও সম্পুরক শুল্ক আইন সঠিকভাবে বাস্তবায়িত হলে ব্যবসায়ীগণ আরো উৎসাহী হবেন।

তিনি শুল্ক স্টেশন দিয়ে পণ্য আমদানীর সময় গাড়ির চাকার সংখ্যার উপর ভিত্তি করে পণ্যের ওজন নির্ধারণের যে প্রস্তাব করা হয়েছে তা পুন:বিবেচনার দাবী জানান।

এছাড়াও তিনি ভ্যাট, ট্যাক্স বিহীন অবৈধ মেলা বন্ধ, রাজস্ব সংক্রান্ত এসআরও জারীর পূর্বে সংশ্লিষ্ট জেলা চেম্বারের সাথে আলোচনা, মূসকের আওতা বৃদ্ধি করে নিয়মিত করদাতাদের উপর বোঝা হ্রাসকরণ সহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

সিলেট জেলা কাস্টম্স ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট গ্রুপের সভাপতি শাহ্ আলম বলেন, সিলেটের স্থল শুল্ক স্টেশনগুলোর অবস্থা খুবই নাজুক অথচ এসব স্টেশন থেকে সরকার বিপুল পরিমান রাজস্ব আহরণ করেন।

তিনি আমদানী-রপ্তানীকারদের সুবিধার্থে সিলেটের শুল্ক স্টেশনগুলো সংস্কারের দাবী জানান।

এছাড়াও তিনি আমদানী-রপ্তানী বাণিজ্যে বিরাজমান বিভিন্ন সমস্যাবলী তুলে ধরেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহাপরিচালক মো. বেলাল উদ্দিন, কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার মো. শফিকুল ইসলাম, কর কমিশনার মোহাম্মদ আবু দাউদ, সিলেট চেম্বারের পরিচালক মো. হিজকিল গুলজার, মো. লায়েছ উদ্দিন, মো. এমদাদ হোসেন ও মো. বশিরুল হক।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো. মামুন কিবরিয়া সুমন, পরিচালক মো. সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, এনামুল কুদ্দুছ চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, চন্দন সাহা, এনবিআর চেয়ারম্যানের একান্ত সচিব শামছুল হক, সিলেট জেলা সিএন্ডএফ এজেন্ট গ্রুপের সহ-সভাপতি আবুল কালাম, যুগ্ম-সম্পাদক ওয়াহিদুজ্জামান চৌধুরী রাজিব, সুব্রত ধর চৌধুরী, সদস্য অজি আহমদ কাওছার।

এছাড়াও সভায় কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এই সংবাদটি পড়া হয়েছে ৭২৩ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30