শিরোনামঃ-

» সম্মিলিত নাট্যপরিষদের বর্ণমালা মিছিল অনুষ্ঠিত

প্রকাশিত: ০১. ফেব্রুয়ারি. ২০১৭ | বুধবার

ষ্টাফ রিপোর্টারঃ রফিক, সালাম, বরকত, জব্বাররা যে ভাষার জন্য রক্ত দিয়েছেন সেই ভাষার মর্যাদা রক্ষা করতে ও সর্বত্র বাংলা ভাষার প্রচলন রাখতে সর্বমহলকে সচেতন থাকতে হবে।

বুধবার (১ ফেব্রুয়ারী) ভাষার মাস বরণে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত বর্ণমালার মিছিল উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বাঙালী জাতি বার বার রক্ত দিয়ে প্রমাণ করেছে দেশ মাতৃকার প্রতি তাদের শ্রদ্ধা ও ভালোবাসা।

বহু ত্যাগের বিণিময়ে মায়ের ভাষাকে প্রতিষ্ঠা করতে বাঙালী জাতি ঐক্যবদ্ধভাবে সংগ্রাম করেছে। বক্তারা বায়ান্ন’র ভাষা আন্দোলনের চেতনা ও একাত্তরের মুক্তিযুদ্ধের চেতনাকে আগামী প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরার আহ্বান জানান। সমাজ ও সংস্কৃতির সর্বক্ষেত্রে এই চেতনাকে এগিয়ে নিতে হবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদ প্রাঙ্গন থেকে বর্ণমালার মিছিল শুরু হয়।

সংক্ষিপ্ত অনুষ্ঠানে বর্ণমালার মিছিলের উদ্বোধন করেন ভাষা সৈনিক অধ্যাপক মো. আব্দুল আজিজ।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান সাবেক গণপরিষদ সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ এডভোকেট মো. লুৎফুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় আওয়ামীলীগের নির্বাহী সদস্য ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমেদ কামরান, সিলেট জেলা পরিষদ সদস্য আম্মাতুজ জহুরা রওশন জেবিন রুবা।

বর্ণমালার মিছিলে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, প্রবীণ রাজনীতিবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিষ্টার মো. আরশ আলী, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল-আজাদ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদারুল আলম নোবেল, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, সংস্কৃতি কর্মী ডা. নাজরা চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদের পরিচালক, চম্পক সরকার, প্রাক্তন সাধারণ সম্পাদক শামছুল বাছিত শেরো, প্রাক্তন সহসভাপতি খোয়াজ রহিম সবুজ, সহ-সভাপতি আফজাল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রাক্তন সাধারণ সম্পাদক শামসুল আলম সেলিম, সিলেট ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতেন ফয়সল, সাধারণ সম্পাদক এ এইচ এম আরিফ, নাট্য সংগঠক তাজ আহমদ লিটন, সাংস্কৃতিক সংগঠক কাশমীর রেজা, নাট্য সংগঠক ইন্দ্রানী সেন শম্পা, সুপ্রিয় দেব পুরকায়স্থ শান্ত, ইসমাইল হোসেন তাফাদার, শান্তনু সেন তাপ্পু, তন্ময় নাথ তনু প্রমুখ।

ভাষা আন্দোলনের বিভিন্ন স্লোগান ও প্রায় শতাধিক বর্ণমালা নিয়ে শিশু-কিশোর থেকে শুরু করে নানা বয়সের মানুষ বর্ণমালার মিছিলে অংশ নেন। বর্ণমালার মিছিলটি সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে পৌঁছালে ছন্দ নৃত্যালয় সিলেটের পরিচালক বিপুল শর্মার নেতৃত্বে একটি নৃত্য দল ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নৃত্য পরিবেশনে মধ্য দিয়ে বর্ণমালার মিছিলটি বরণ করে নেয়।

মিছিল চলাকালীন সময়ে ভাষা আন্দোলনের গান ও স্লোগানে মুখরিত ছিল রাজপথ।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট ২০১৪ সালে ভাষার মাস বরণে সিলেটে প্রথম বর্ণমালার মিছিলের আয়োজন করে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৮৭ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30