শিরোনামঃ-

» ভারতে যেতে আর ই-টোকেন লাগবে না

প্রকাশিত: ০১. ফেব্রুয়ারি. ২০১৭ | বুধবার

ডেস্ক সংবাদ:: সিলেটের বাসিন্দাদের ভারতের ভিসা পেতে এখন আর ই-টোকেন লাগবে না। ১লা ফেব্রুয়ারি থেকে সরাসরি ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (আইভিএসি) ভিসা প্রাপ্তির সুবিধা পাবেন।

তবে এক্ষেত্রে ভ্রমণকারীকে নিশ্চিত ভ্রমণ টিকিটসহ (বিমান/সড়ক/রেল) আবেদন করতে হবে।

আইভিএসি’র কর্তৃপক্ষ রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। সিলেট ছাড়াও রাজশাহী, রংপুর, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ এবং বরিশালেও একই সুবিধা পাওয়া যাবে।

এর আগে গত বছরের জুলাইয়ে ই-টোকেন প্রাপ্তিতে ‘অনিয়মের’ কারণে তাতে পরিবর্তন আনে ঢাকাস্থ ভারতীয় দূতাবাস। ওই সময়ে নতুন নিয়মে টুরিস্ট ভিসার আবেদনকারীদের নিজের মোবাইল নম্বরসহ আবেদন করতে হত।

আবেদনের পর ভারতীয় দূতাবাস থেকে তাতে সাক্ষাতের তারিখ সম্বলিত একবার ব্যবহারযোগ্য একটি পাসওয়ার্ড এসএমএস করা হত। যা দেখিয়ে আবেদনকারীকে আইভিএসিতে আবেদন জমা দিতেন।

তবে এতে করেও ভিসা প্রাপ্তিতে ভোগান্তি কমেনি। ফলে সহজে ভিসা প্রাপ্তিতে নতুন করে বিভিন্ন উদ্যোগ নেয় দূতাবাস।

এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের অক্টোবরে শুধুমাত্র ঢাকা সেন্টারে নারী ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম চালু করা হয়।

সবশেষ রবিবার সিলেটসহ দেশের আরো ৮টি ভিসা সেন্টারে সরাসরি ভিসা প্রাপ্তির স্কিমটি বর্ধিত করা হয়েছে।

আইভিএসি’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি ভ্রমণকারী যারা সরাসরি ট্যুরিস্ট ভিসা প্রত্যাশী, তাদের অবশ্যই ভারত যাওয়ার বিমান, রেল অথবা বাস এর নিশ্চিত টিকিট থাকতে হবে।

ভ্রমণের তারিখ অবশ্যই আইভিএসি-তে ভিসা আবেদনপত্র জমাদানের তারিখের এক মাসের মধ্যে হতে হবে। পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত তথ্য www.ivacbd.com এই ঠিকানায় পাওয়া যাবে। এটি ভারতের ভিসাপ্রাপ্তি প্রক্রিয়া সহজ করার ধারাবাহিক প্রচেষ্টারই একটি অংশ।

উল্লেখ্য, সিলেটের সাথে ভারতের রয়েছে গুরুত্বপূর্ণ কয়েকটি সীমানা। সিলেটের তামাবিল, সুতারকান্দি, জকিগঞ্জ, চাতলাপুর প্রভৃতি সীমান্ত দিয়ে প্রতিদিন ভারতে যাতায়াত করেন বাংলাদেশীরা।

সিলেটের প্রচুর সংখ্যক মানুষ চিকিৎসা, ভ্রমণসহ বিভিন্ন কাজে যাতায়াত করেন ভারতে। তবে ই-টোকেন নিতে গিয়ে অনেক ঝামেলা পোহাতে হয় তাদের।

ফলে আইভিএসি’র এমন ঘোষণার প্রেক্ষিতে ভিসা আবেদন জমা দিতে ভোগান্তি কিছুটা হলেও লাগব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বর্তমানে সিলেট নগরীর সোবহানীঘাটস্থ স্টেট ব্যাংক অব ইন্ডিয়া থেকে ভারতের ভিসা সংগ্রহ করা যায়। যদিও পূর্ণাঙ্গ ভিসা সেন্টার না থাকায় পাসপোর্ট হাতে পেতে সময় লাগবে ১০ থেকে ১৫ দিন।

এই সংবাদটি পড়া হয়েছে ৫২৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30