শিরোনামঃ-

» আর্তমানবতায় এক ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান মুফজ্জিল আলী ফ্রি মেডিক্যাল সেন্টার

প্রকাশিত: ০৪. ফেব্রুয়ারি. ২০১৭ | শনিবার

গোলাপগঞ্জ প্রতিনিধি, সালমান কাদেরঃ আর্তমানবতার সেবায় এক ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান মুফজ্জিল আলী প্রাইমারী ফ্রি মেডিকেল সেন্টার।
যা গোলাপগঞ্জ উপজেলার বুধবারীবাজার ইউপির বহরগ্রামে অবস্থিত।
এ গ্রামের যুক্তরাজ্য প্রবাসী আব্দুল ওয়াদুদ কলা তাঁর নিজ উদ্যোগে ২০০৯ সালে নিজ পিতার নামে গড়ে তুলেন এ প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠালগ্ন থেকে বিরতিহীনভাবে চলা এ প্রতিষ্ঠানটি ইতিমধ্যে দেশ-বিদেশে সাফল্যের সহিত সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।
কোন ব্যক্তি কিংবা কোন প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর্থিক সাহায্য গ্রহণ না করেই আব্দুল ওয়াদুদ কলা সম্পূর্ণ তাঁর নিজ খরচে এবং সুদূর যুক্তরাজ্য থেকেও দক্ষ মনিটরিং-এর মাধ্যমে এ প্রতিষ্ঠানটি পরিচালনা করেন।
২০০৯ সালে প্রতিষ্ঠা হওয়ার পর থেকে বিরতহিনভাবে এ প্রতিষ্ঠান ফ্রি চিকিৎসা সেবায় অনন্য ভূমিকা পালন করে চলেছে।
ফ্রি চিকিৎসাসেবা গ্রহণের লক্ষ্যে অনেক দূর-দূরান্ত থেকে অসহায় রোগীরা এসে ভিড় জমাতে দেখা যায়। প্রতি সপ্তাহে দুই দিন শহর থেকে দক্ষ চিকিৎসকগণ এসে  চিকিৎসা সেবা প্রদান করে থাকেন।
এছাড়াও, পরামর্শ ও মনিটরিং, ব্যবস্থাপত্র, ঔষধ সামগ্রী, ডায়াবেটিস চেকআপ, গর্ভবতী চেকআপসহ বিভিন্ন সেবা ফ্রিতে প্রদান করা হয়ে থাকে।
ব্যক্তি উদ্যোগে পরিচালিত এ প্রতিষ্ঠানটি প্রায় ৬/৭ টি গ্রামের অসহায়-দুস্থদের মাঝে মাসিক বয়স্ক ভাতা প্রদান, গরীব ও অসহায়দের গৃহনির্মাণ, ত্রান সামগ্রী বিতরণ, আশ-পাশের বিভিন্ন এলাকার প্রায় ১৭-২০টি বিদ্যালয়ের গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী ও স্কুল ড্রেস বিতরণ, প্রতি বছর শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র এবং ঈদবস্ত্র বিতরণ করে থাকে।
যা বাংলাদেশের ইতিহাসে বিরল দৃষ্ঠান্ত স্থাপন করেছে বলে মনে করেন এলাকার বিশিষ্টজনেরা।
তাঁরা বলেন, মানবতার সেবায় পরিচালিত এই প্রতিষ্ঠানটি সত্যিই প্রশংসার দাবী রাখে।
সমাজের বিত্তবানরা আব্দুল ওয়াদুদের মতো আর্তমানবতার সেবায় এগিয়ে আসলে সমাজ ও দেশ উপকৃত হবে।
তাঁরা আলহাজ্ব মো. আব্দুল ওয়াদুদ ও তাঁর পরিবারের সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মুফজ্জিল আলী প্রাইমারী ফ্রি মেডিকেল সেন্টারের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।
আলহাজ্ব আব্দুল ওয়াদুদের সাথে কথা হলে তিনি জানান, আত্মতুষ্টি ও মানুষের ভালবাসাই আমাকে আর্তমানবতার কাজে অনুপ্রাণিত করেছে।
তিনি বলেন আমাদের মূল লক্ষ্য হচ্ছে মানবসেবা। যারা নিজেকে মানবসেবায় বিলিয়ে দেয় তাঁরা একধরনের আত্মতৃপ্তি লাভ করে। তাই তিনি সকলকে মানবসেবামূলক কাজ করার আহবান জানান।
মেডিকেল সেন্টার নিয়ে তাঁর পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে আমরা সেন্টারকে নতুনরূপে সাজানোর উদ্যোগ হাতে নিয়েছি। সেন্টারের বারিন্দাকে আরো একটু প্রশস্ত করে আধুনিক ডিজাইন করা হবে।
আগামীবছর সেন্টারের ১০ লক্ষ টাকার আসবাবপত্র ক্রয়, ৫০ লক্ষ টাকা ফান্ডে জমা সহ সার্বিক খাতে ১ কোটি টাকা বরাদ্ধ দেয়ার পরিকল্পনা জানান।
এসময় তিনি এলাকার মুরুব্বিয়ান, যুব সমাজ এবং যারা মূল্যবান পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন ও সেন্টারের সেবা গ্রহণকারী সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জ্ঞাপন করেন।
এদিকে, প্রতিবছরের ন্যায় অদ্য শনিবার (৪ জানুয়ারি) মুফজ্জিল আলী প্রাইমারী ফ্রি মেডিকেল সেন্টারের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও মাসিক বয়স্কভাতা প্রদান করা হয়।
সেন্টারের ফার্মাসিস্ট আহমেদ রামিম এর পরিচালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও মোনাজাত করেন জামিয়া ইসলামিয়া হাফিজিয়া বহরগ্রাম মাদ্রাসার শিক্ষক মাওলানা শুয়াইবুর রহমান।
শুভেচ্ছা বক্তব্য রাখেন- সেন্টার এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল ওয়াদুদ কলা।
এসময় আরোও উপস্থিত ছিলেন, সেন্টারের আইন উপদেষ্ঠা দেব জ্যোতি মজুমদার, মজাহিদ আলী, ফয়জুল হক, জাহাঙ্গীর হুসেন, ফয়জুর রহমান, মসনুন আহমদ, আবিদুর রহমান, আব্দুল মুকিত, সিলেট বাংলা নিউজ ডটকম’র গোলাপগঞ্জ প্রধিনিধি সালমান কাদের দিপু, ডাক্তার রিপন হিমু, ডাক্তার একলিম আহমেদ সহ এলাকার সর্বস্তরের জনগণ।Φ
6

এই সংবাদটি পড়া হয়েছে ৭৪৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30