শিরোনামঃ-

» বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়নের প্রতিবাদ সভা

প্রকাশিত: ০৫. ফেব্রুয়ারি. ২০১৭ | রবিবার

আল মাসুম,জৈন্তাপুর প্রতিনিধি:: বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়ন বিভিন্ন দাবী নিয়ে জৈন্তাপুরে শ্রমিক কর্মবিরতী পালন করে বিশাল প্রতিবাদ সমাবেশ পালন করে এবং নিত্যদ্রব্যের বাজারের মূল্যের সাথে সঙ্গতি রেখে নতুন মজুরী ঘোষনা করার সিদ্ধান্ত নেয়া হয়।

রোববার (৫ ফেব্রয়ারি) বিকাল ২টায় জৈন্তাপুর ঐহিত্যবাহী বটতলা সংলগ্ন মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভের সামনে প্রতিবাদ সমাবেশ পালন করে শ্রমিক ট্রেড ইউনিয়ন।বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়নের আয়োজনে অত্র ট্রেড ইউনিয়নের সভাপতি মঞ্জুর এলাহী সম্রাট এর সভাপতিত্বে ও সাধারণ সম্পদক আব্দুর রব এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রমিক লীগের সহ-সভাপতি প্রকৌশলী এজাজুল হক এজাজ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জয়নাল আবেদীন, ইউপি চেয়ারম্যান এখলাছুর রহমান, ইউপি চেয়ারম্যান বাহারুল আলম বাহার, বীর মুক্তিযোদ্ধা আফতাব আলী, জৈন্তাপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক সেচ্ছাসেবকলীগের সভাপতি আব্দুল কাদির, ছাত্রলীগের সাবেক সভাপতি আনোয়ার হোসেন, আওয়ামীলীগ নেতা আব্দুল মতিন শহিন, শ্রমিক লীগের আহবায়ক ফারুক আহমদ, সাবেক বৃহত্তর জৈন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়নের সভাপতি আব্দুর রহমান, আলী আহমদ, আকবর আলী, জৈন্তাপুর বিক্সা চালক শ্রমকি ইউনিয়নের সভাপতি খলিলুর রহমান, কাতার প্রবাসী নেতা ফখরুল ইসলাম, ইউপি সদস্য শাহিন আহমদ শাহিন, শামীম আহমদ, জৈন্তাপুর ষ্টেশন বাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন, উপজেলা বিএনপি নেতা আব্দুস শুকুর, শ্রমিক নেতা গোলাম মস্তফা, কামাল আহমদ, মাজিদুল হক মজিদ, আনিসুল হক, মো. আব্দুল্লাহ, সমাবেশে আরও উপস্থিত ছিলেন গোলাম সোবহানী, তাহির আলী কলাই, আব্দুল হালিম, ছাব্বির আহমদ, নাছির উদ্দিন. হিল্লাল আহমদ, নজিম উদ্দিন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন- ব্যবসায়ী ও ইজারাদারের দ্বন্দ্বে এবং একটি স্বার্থাম্বেষী মহলের অপচেষ্টার কারনে অত্র ট্রেড ইউনিয়নের অন্তভূক্ত গোয়াইনঘাট উপজেলার পাঁচসেউতি বাজার এলাকায় দীর্ঘদিন হতে বেলচা শ্রমিক, নৌকা ও বারকী শ্রমিকরা বেকার ও কর্মহীম হয়ে মানবেতর জীবন যাপন করিতেছে।

বিগত ২৬ জানুয়ারি প্রশাসনের কাছে লিখিত আবেদন করে সমাধান না পাওয়ায় অত্র ট্রেড ইউনিয়ন কতিপয় দালাল চক্র ও স্বার্থাম্বেষী চক্রের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে প্রতিবাদ সমাবেশের ডাক দেওয়া হয়।

বর্তমান সরকার শ্রমিক বান্ধব সরকার। অত্র ট্রেডের পক্ষ হতে সরকারকে ধন্যবাদ জানানো হয়। কিন্তু কিছু স্বার্থাম্বেষী মহল গোয়াইনঘাট উপজেলার জাফলং এবং জৈন্তাপুর উপজেলার শ্রীপুর এলাকায় যন্ত্রদানব এক্সেবেটর এবং পেলেুডার মেশিন ব্যবহার করে আসছে। ফলে হাজার হাজার শ্রমিক আজ পথে বসেছে।

তাদের রুটি রোজগারের পথ বন্ধ হয়ে পড়েছে। শ্রমিক বান্ধব সরকার ইতোমধ্যে পাথর আহরন ও উত্তোলনের জর‌্য সনাতন পদ্ধতি ব্যবহারের অনুমতি প্রদান করলেও একটি স্বার্থনেষী মহল তা অমান্য করে শ্রমিকদের পেটে লাথি মারছে।

তারা অভিলম্বে কিছু সংখ্যাক দালালদের হটকারী এই সিদ্ধান্ত প্রত্যাহার করে শ্রমিকদের বাঁচার তাগিদে এই সব যন্ত্র দানব এস্কেভেটর ফেলুডার বন্ধ রাখার দাবী জানান।

আর যদি তা বন্দ না করা হয় তাহলে দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে। সেই সাথে নতুন শ্রমিক মজুরী ঘোষনা করা হয়। অপরদিকে বাজারের সাথে দ্রব্যমূল্যের সংঙ্গতী রেখে নতুন মজুরী ঘোষনা করা হয়।

অপরদিকে আগামী ২৪ ঘন্টার মধ্যে যদি পাঁচ সেউতি শ্রমিকদের কর্মস্থল খুলে না দেওয়া হয় এবং শ্রীপুর জাফলং হতে ফেলুডার এস্কেভেটর উঠিয়ে না নেওয়া হয় তাহলে অনির্দিষ্টকালের জন্য সব প্রকার লোড আললোড বন্ধ করে দেওয়া হবে বলে সমাবেশে ঘোষনা দেওয়া হয় এবং দাবী আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচী পালন করে যাবেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৬৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30