শিরোনামঃ-

» অনলাইন ভিত্তিক নতুন ভ্যাট আইন বাস্তবায়নে অংশীজন সংলাপ

প্রকাশিত: ০৭. ফেব্রুয়ারি. ২০১৭ | মঙ্গলবার

ষ্টাফ রিপোর্টারঃঃ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র উদ্যোগে ‘অনলাইন ভিত্তিক নতুন ভ্যাট আইন বাস্তবায়নে অংশীজন সংলাপ’ শীর্ষক এক কর্মশালা মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নগরীর মেন্দিবাগস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর কমিশনার মো. শফিকুল ইসলাম’র সভাপতিত্বে উক্ত কর্মশালায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কর অঞ্চল সিলেটের কর কমিশনার গবেষক সৈয়দ মো. আবু দাউদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট এর অতিরিক্ত কমিশনার রাশেদুল আলম, সিলেট জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. আলাউদ্দিন, সহকারী কমিশনার পায়েল পাশা ও শরীফ মো. আলামীন, কৃষিবিদ ইন্সট্রাক্টর মো. ইদ্রিস আলী খান, রাজস্ব কর্মকর্তা আশীষ কুমার রায়, আমীনুল ইসলাম প্রমুখ।

সভায় ইমাম প্রশিক্ষণ একাডেমী, জেলা প্রশাসকের কার্যালয়ের আইসিটি কর্মকর্তা সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, জনগণ ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ হলে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব। বিভিন্ন সরকারী-আধা সরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা ভ্যাট সম্পর্কে সচেতন হয়ে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

শিক্ষা বোর্ডের নির্দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, ধর্মীয় নেতাদের মাধ্যমে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে ভ্যাট সম্পর্কে সবাইকে জনসচেনতা বাড়াতে হবে।

বক্তারা আরো বলেন, গৃহীত নানামুখী কর্মতৎপরতা এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ এর সফল বাস্তবায়ন দেশকে দাঁড় করাবে উন্নত বিশ্বের কাতারে। আর এ অর্থের যোগান দাতা প্রতিষ্ঠান হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড।

জাতীয় রাজস্ব বোর্ডের দু’টি অনু বিভাগ হচ্ছে- বাংলাদেশ কাষ্টমস ও আয়কর বিভাগ। আয়কর বিভাগ প্রত্যক্ষ কর আদায় করে। অর্থাৎ জনগণের আয়ের উপর নির্ধারিত কর আদায় করে তা সরকারে কোষাগারে জমা দেয়। কাষ্টমস বহির্বিশ্ব থেকে যে সমস্ত পণ্যসামগ্রী দেশে প্রবেশ করে সে সমস্ত পণ্যের উপর আহরিত কর আদায় করে রাজস্ব হিসেবে সরকারী কোষাগারে জমা দেয়।

বিভিন্ন কাষ্টমস হাউসসমূহ এবং দেশের বিভিন্ন স্থল শুল্ক বন্দর সমূহ থেকে শুল্ক কর্মকর্তাগণ এ কর আদায় করে থাকেন। মূল্য সংযোজন কর (মুসক) বা ভ্যাট আদায় করে সরকারী কোষাগারে জমা দেয়া এবং মোট রাজস্বের ৩০% অর্থ আসে মুসক বা ভ্যাট থেকে।

মূল্য সংযোজন কর (মুসক) বা ভ্যাট একটি পরোক্ষ কর আদায় পদ্ধতি। জনগণের ব্যয়ের উপর প্রযোজ্য করই মূল্য সংযোজন কর।

ভোক্তা পণ্য ক্রয়ের সময় যে অর্থ পরিশোধ করেন সেই অর্থের সাথে মুসক অন্তর্ভুক্ত থাকে। ফলে কোন পণ্য কিনে ভোক্তা যখন ক্রয় চালানপত্র বুঝে নেবেন, তখন সেই পরিশোধিত অর্থের একটি অংশ মুসক অফিসে আসা প্রয়োজন হবে না এবং এটা আধুনিক, অনলাইন ভিত্তিক জনবান্ধন কর আদায় ব্যবস্থা।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৩ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30