শিরোনামঃ-

» আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশ গার্লস গাইড এসোসিয়েশন সিলেটের মানববন্ধন

প্রকাশিত: ০৮. মার্চ. ২০১৭ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ গার্লস গাইড এসোসিয়েশন সিলেটের উদ্যোগে বুধবার (৮ মার্চ) সকাল ১১টায় অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ প্রাঙ্গণে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সিলেট অঞ্চলের আঞ্চলিক কমিশনার বাবলু পুরকায়স্থের সভাপতিত্বে ও সিলেট বিভাগের আঞ্চলিক ট্রেইনার সুফিয়া বেগমের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির সদস্য সালমা বাছিত, সেক্রেটারী কামরুন নাহার, শামীমা আরা নেভী, মিনা ভট্টাচার্য্য প্রমূখ।

এছাড়াও কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়, কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়, রামকৃষ্ণ মির্জাজাঙ্গাল হাইস্কুল ও অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিনটি উদ্যাপিত হয়। এবার নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা/ বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’।

১৮৫৭ সালের ৮ মার্চ। মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। তাঁদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পরে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি নারী দিবস হিসেবে পালন করছে। তখন থেকেই বিভিন্ন দেশে নারীর সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে দিবসটি পালন শুরু হয়।

মানববন্ধনে প্রায় ১০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৫৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30