শিরোনামঃ-

» সিলেট চেম্বারে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৫. এপ্রিল. ২০১৭ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে আসন্ন ২০১৭-২০১৮ সালের জাতীয় বাজেটে প্রস্তাবনা প্রেরণের লক্ষ্যে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (৫ এপ্রিল) বিকেল ৫টায় চেম্বার কনফারেন্স হলে এ প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে সভাটি সঞ্চালন করেন সিলেট চেম্বারের পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির আহবায়ক খন্দকার সিপার আহমদ।

স্বাগত বক্তব্যে চেম্বার সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পক্ষ থেকে প্রতি বছর জাতীয় বাজেটে প্রস্তাবনা প্রেরণ করা হয়ে থাকে।

বিগত দিনগুলোতেও সিলেট চেম্বারের অনেকগুলো প্রস্তাব জাতীয় বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি আমদানী শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আয়কর বিষয়ে প্রস্তাবাদি তুলে ধরার জন্য উপস্থিত ব্যবসায়ীবৃন্দকে অনুরোধ জানান।

সভায় বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ নিজ নিজ সংগঠনের পক্ষ থেকে অনেকগুলো প্রস্তাব উত্থাপন করেন। যার মধ্যে ভোগ্যপণ্য পরিবেশকদের উপর ১.৫% ভ্যাট ধার্য্য করা, কৃষিজাত পণ্য ও কৃষি যন্ত্রপাতির উপর থেকে ভ্যাট মওকুফ করা, কয়লা আমদানীকারকদের উপর ৩% ট্যাক্স পুনঃবহাল করা ও এটিভি মওকুফ করা, ব্রিকফিল্ড মালিকদের প্যাকেজ ভ্যাট প্রদানের সুবিধা চালু রাখা, সকল ব্যবসায়ীর উপর ১৫% ভ্যাট আরোপ না করে ব্যবসার প্রকৃতি ও মুনাফার উপর ভিত্তি করে ভ্যাটের হার নির্ধারণ করা, ভ্রমণকারী ও ব্যবসায়ীদের হয়রানী লাঘব করার লক্ষ্যে ট্রাভেল ট্যাক্স মওকুফ করা, বন্ধ হয়ে যাওয়া স্টোন ক্রাশার মালিকদের উপর থেকে ভ্যাট প্রত্যাহার করা, নারী উদ্যোক্তাদের উপর থেকে ভ্যাট মওকুফ করা, চলতি বছর আগাম ও অতিবৃষ্টিতে ফসল ক্ষতিগ্রস্থ হওয়ায় চাল আমদানীর ক্ষেত্রে আমদানী শুল্ক হ্রাস করা এবং চাল ব্যবসায়ীদের ভ্যাট মওকুফ করা, ট্যুরিজম সেক্টরকে উৎসাহিত করতে হোটেল-মোটেল সমূহে ১৫% এর স্থলে ৫% ভ্যাট আরোপ করা, বাসা ভাড়ার ক্ষেত্রে এআইটি রহিত ইত্যাদি প্রস্তাবনা তুলে ধরেন।

সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ ব্যবসায়ীদের কাছ থেকে প্রাপ্ত প্রস্তাব সমূহ যথাযথভাবে জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআই-তে প্রেরণ এবং তা জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক মো. হিজকিল গুলজার, নুরুল ইসলাম, মো. এমদাদ হোসেন, সদস্য ফালাহ্ উদ্দিন আলী আহমদ, মো. আরিফ মিয়া, এম আবিদ আলী, মোস্তফা কামাল, হাজী আব্দুল আহাদ, আমিনুজ্জামান জোয়াহির, সামিয়া বেগম চৌধুরী, জাহানারা ইয়াছমিন, শ্রী হিমাংশু কুমার দত্ত মিন্টু, কয়ছর আহমদ।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক জিয়াউল হক, মো. সাহিদুর রহমান, মো. ওয়াহিদুজ্জামান (ভূট্টো), আমিরুজ্জামান চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, মো. বশিরুল হক, সদস্য হাবিবুর রহমান মতিন, আব্দুল ওয়াদুদ, মাহবুবুল হাফিজ চৌধুরী মসফিক, মো. আবুল কালাম, খলিলুর রহমান চৌধুরী, শেখ কাওসার উল ইসলাম, জুবায়ের রাকিব, শ্রী সমীর লাল দে, মো. আলী আকিক প্রমুখ।

 

এই সংবাদটি পড়া হয়েছে ১০৩২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30