শিরোনামঃ-

» দিল্লি রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার

প্রকাশিত: ০৮. এপ্রিল. ২০১৭ | শনিবার

ডেস্ক সংবাদঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজ শনিবার (৮ এপ্রিল) সকালে দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার দেয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানে তাঁকে আনুষ্ঠানিক এ অভ্যর্থনা জানান। এর মধ্য দিয়ে শেখ হাসিনার দিল্লি সফরের আনুষ্ঠানিক পর্ব শুরু হলো। বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা হবে।

রাষ্ট্রপতি ভবনের অভ্যর্থনাস্থলে সকাল ৯টায় শেখ হাসিনার গাড়ি ঢোকার সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল তা পাহারা দিয়ে অনুষ্ঠান মঞ্চের কাছে নিয়ে যায়। সেখানে আগে থেকে উপস্থিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান।

দুই প্রধানমন্ত্রী অনুষ্ঠান মঞ্চে দাঁড়ালে দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। শেখ হাসিনা গার্ড পরিদর্শনের পর মোদীর সরকারের মন্ত্রীদের সঙ্গে পরিচিত হন।

মন্ত্রিসভার সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়নমন্ত্রী রাম কিরপাল যদব, বিদ্যুৎমন্ত্রী পীযূষ গয়াল, জ্বালানিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহির, জিতেন্দ্র সিং ও বাবুল সুপ্রিয়।স্বরাষ্ট্র সচিব জয়শংকর ও সেনাপ্রধান বিপীন রাওয়াতকে এসময় শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন মোদী।

এরপর শেখ হাসিনাও তার সফরসঙ্গী মন্ত্রীদের ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে পরিচয় করিয়ে দেন। রাষ্ট্রপতি ভবনের এই অনুষ্ঠানের পর রাজঘাটে শেখ হাসিনা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

রাজঘাটে পৌঁছলে ফুলের পাপড়ি ছিটিয়ে শেখ হাসিনাকে বরণ করা হয়। এরপর হায়াদ্রাবাদ হাউজে শীর্ষ বৈঠকে বসবেন শেখ হাসিনা ও মোদী। সেখানে দুই দেশের মধ্যে ৩০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

সাড়ে ৩শ সঙ্গী নিয়ে ভারতে গেছেন শেখ হাসিনা, এর মধ্যে আড়াইশ জন ব্যবসায়ীর একটি প্রতিনিধি দল রয়েছেন। তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম ভারতের রাষ্ট্রপতি ভবনে থাকছেন শেখ হাসিনা। কোন সরকার প্রধানের ভারতের রাষ্ট্রপতি ভবনে থাকা বিরল ঘটনা।

এই সংবাদটি পড়া হয়েছে ৪০৭ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30