শিরোনামঃ-

» প্রণব মুখার্জির সঙ্গে শেখ হাসিনার বৈঠক অনুষ্ঠিত

প্রকাশিত: ১০. এপ্রিল. ২০১৭ | সোমবার

আন্তর্জাতিক সংবাদঃ বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নিতে শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেছেন প্রতিবেশী দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

রোববার (৯ এপ্রিল) সফরের তৃতীয় দিন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন শেখ হাসিনা, যার সরকারি বাড়িতে এবার আতিথ্য নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

ভারতের রাষ্ট্রপতি হওয়ার অনেক আগে থেকে প্রণব মুখার্জির সঙ্গে প্রগাঢ় সম্পর্ক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার। তাকে দাদা সম্বোধন করে থাকেন তিনি।

অাগস্ট ট্রাজেডির পর শেখ হাসিনার ভারতে অবস্থানের স্মৃতি তাদের বৈঠকেও উঠে আসে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতা হিসেবে প্রণব মুখার্জির অবদানও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন তিনি।

মুক্তিযুদ্ধে তার অবদানের জন্য প্রণব মুখার্জি ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’য় ভূষিত করা হয়।

বিয়ের সূত্রে প্রণব মুখার্জি বাংলাদেশের সঙ্গে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ। কয়েক বছর আগে তাঁর স্ত্রীর শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেওয়ার জন্য শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাও জানান ভারতীয় রাষ্ট্রপতি।

বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনার কথা জানিয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ও ভারত সম্পর্ককে সামনের দিকে এগিয়ে নিতে শেখ হাসিনার উদোগেরও প্রশংসা করেন প্রণব মুখার্জি।

শনিবার দ্বিপক্ষীয় বৈঠকের যেসব বিষয়ে মতৈক্য ও চুক্তি-সমঝোতা হয়েছে, সেসব নিয়েও আলোচনা হয় বলে জানান প্রেস সচিব।

এই বৈঠকে শেখ হাসিনার সঙ্গে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

বৈঠকের পর রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনার সম্মানে নৈশভোজ দেন প্রণব মুখার্জি; তাতে ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারী ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও যোগ দেন। এতে অংশ নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

প্রধান বিচারপতি জগদীশ সিং খেহার, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, ভারী শিল্প বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত অনুষ্ঠানে ছিলেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নৈশভোজে ছিলেন।

নৈশভোজের আগে রাষ্ট্রপতি ভবনের অশোকা হলে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে দেখেন অতিথিরা।

প্রথমে মণিপুরী, ভরতনাট্যম ও কত্থকসহ দলগত নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। এরপর ঢোলের তালে তালে ‘টাকডুম টাকডুম বাজাই বাংলাদেশের ঢোল’ এবং ‘তোমায় হৃদমাঝারে রাখবো’ গেয়ে শোনানো হয়।

পরে প্রণব মুখার্জি, শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী সহ আমন্ত্রিত অতিথিরা শিল্পীদের সঙ্গে ছবি তোলেন।

রাষ্ট্রপতি ভবনের ব্যাংকোয়েট হলে নৈশভোজে যাওয়ার আগে প্রণব মুখার্জি, শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী সহ আমন্ত্রিত অতিথিরা শিল্পীদের সঙ্গে ছবি তোলেন।

শেখ হাসিনার এবারের দ্বিপক্ষীয় সফরকে নয়া দিল্লির পক্ষ থেকে গুরুত্ব দেওয়ার বিষয়টি স্পষ্টভাবে প্রকাশ পেয়েছে। সরকার প্রধান হিসেবে তিনি থাকছেন ভারতের রাষ্ট্রপতি ভবনে, যা বিরল ঘটনা।

শনিবার শীর্ষ বৈঠকের পর রোববার আজমির শরিফ জিয়ারতের মধ্য দিয়ে সফরের তৃতীয় দিন শুরু করেন শেখ হাসিনা। বিকালে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী তার সঙ্গে দেখা করেন।

সফর শেষে সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যায় শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30