শিরোনামঃ-

» মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত: ০১. মে. ২০১৭ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ মহান মে দিবন উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার উদ্যেগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১লা মে) সকালে সিলেট নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার সভাপতি নুরুল হুদা সালেহ এর সভাপতিত্বে ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার সাধারণ সম্পাদক মো. ছাদেক মিয়ার পরিচালনায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন- জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সিলেট জেলার সভাপতি অ্যাডভোকেট কুমার চন্দ্র রায়।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট কুমার চন্দ্র রায় বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হতে হবে। সরকারের প্রতি মজুরী কমিশন গঠনের দাবী জানিয়ে তিনি বলেন, শ্রমিকদের দৈনিক ৮ ঘন্টা কর্মঘন্টার ব্যবস্থা করতে হবে। এর বেশী কর্মস্থানে থাকে বাধ্য করা যাবে না। জাতীয় নিন্মতম মজুরি কর্মক্ষেত্রে ১০ হাজারা টাকা ঘোষণার দাবী জানান তিনি। মে দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে দৈনিক ৮ ঘণ্টা শ্রম ও নিয়োগপত্র নিশ্চিত করা।

এই দু’টি অধিকার অর্জনে দেশ পুরোপুরি ব্যর্থ হয়েছে। তিনি বলে নিয়োগপত্র না থাকলে শ্রমিকদের কাজে আসা অপরাধ। আবার দৈনিক ৮ ঘণ্টা বেশি শ্রম আদায় করা অপরাধ। প্রতিনিয়ত শ্রমিকদের স্বার্থ ক্ষুন্ন করা হচ্ছে। দিনের পর দিন তারা শ্রম শোষণের শিকার হচ্ছে।

তিনি উল্লেখ করেন, কর্মক্ষেত্রে শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিতে যেসব আইন ও নীতিমালা রয়েছে, সেগুলোর সঠিক বাস্তবায়ন প্রয়োজন। মে দিবসের মূল দাবি আট ঘণ্টার কাজের বিষয়টি বাংলাদেশে খুব একটা মানা হয় না।

এসময় বক্তব্য রাখেন, মালনিছড়া রাবার শ্রমিক সংঘের সভাপতি জয় মহাত্মম কুর্মি, সিলেট জেলা হোটেল শ্রমিকের ভারপ্রাপ্ত সভাপতি আরিফুল ইসলাম, সহ-সভাপতি ময়না মিয়া, যুগ্ম-সম্পাদক এম সফর আলী খান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার সিএনজি ইউনিটের আহবায়ক আব্দুল হান্নান, শ্রমিক নেতা আব্দুল শুক্কুর, সিলেট জেলা ট্রেড ইউনিয়স সংঘ শহর পূর্বাঞ্চল কমিটির সভাপতি সুরুজ আলী, স’মিল শ্রমিক সংঘ ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার অর্থ সম্পাদক বিপুল মিয়া, প্রেস শ্রমিক ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক এ কে আজাদ সরকার, রুহুল আলম, মো. রিপন মিয়া, নাজমুল হোসেন, মো. আব্দুল নূর রুহুল আমিন মাস্টার, মো. ময়না মিয়া, মো. উজ্জল মিয়া প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯৩ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30