শিরোনামঃ-

» সিলেট চেম্বার নেতৃবৃন্দের সাথে পাথর-চুনাপাথর আমদানীকারকদের মতবিনিময়

প্রকাশিত: ০৫. জুন. ২০১৭ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ সোমবার (০৫ জুন) দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র কার্যালয়ে সিলেটের পাথর-চুনাপাথর আমদানীকারকদের সাথে চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন- সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ।

সভায় পাথর-চুনাপাথর আমদানীকারকগণ বলেন- পাথর সিলেট এর স্থল শুল্ক স্টেশন সমূহে আমদানীকৃত পণ্য সমূহের মধ্যে অন্যতম। এর সাথে সিলেটের একটি বিশাল ব্যবসায়ী জনগোষ্ঠী জড়িত। দেশের রাস্তাঘাট, সেতু, ফ্লাইওভার, বহুতল ভবন সহ বিভিন্ন অবকাঠামো তৈরীতে পাথর ব্যবহৃত হচ্ছে। পাথরের চাহিদা মেটাতে ভারতের মেঘালয় ও আসাম থেকে সারা বছরই বিপুল পরিমান পাথর আমদানী করা হয়ে থাকে।

ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন- ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্থলপথে চুনাপাথর আমদানীর উপর ২৫% হারে সম্পুরক শুল্ক ও বোল্ডার পাথর আমদানীর উপর ১৫% হারে রেগুলেটরি ডিউটি আরোপ করা হয়েছে। যা পাথর ব্যবসায়ীদের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। কারণ পাথর ব্যবসায়ীগণ ব্যাংক লোন গ্রহণ করে এবং সরকারের বিভিন্ন ধরণের রাজস্ব পরিশোধ করে পাথর আমদানী করে থাকেন। পাথর আমদানী ব্যাহত হলে আমদানীকারকদের পাশাপাশি এখাতে জড়িত ৫ হাজার ছোট-বড় ব্যবসায়ী ক্ষতিগ্রস্থ হবেন এবং বেকার হয়ে পড়বে এর সাথে সংশ্লিষ্ট ৪ লক্ষাধিক শ্রমিক।

সভায় পাথর আমদানীকারকগণ নতুন বাজেটে এ বর্ধিত শুল্ক হার কমানোর জন্য সিলেট চেম্বারের মাধ্যমে মাননীয় অর্থমন্ত্রী মহোদয়ের সদয় দৃষ্টি কামনা করেছেন।

চেম্বার সভাপতি জনাব খন্দকার সিপার আহমদ বলেন- পাথর আমদানী থেকে সরকার প্রতিবছর বিপুল পরিমান রাজস্ব আহরণ করে থাকেন। পাথর দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই এ খাতকে টিকিয়ে রাখা সরকারের দায়িত্ব ও কর্তব্য। তিনি ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পাথর-চুনাপাথর ইত্যাদির আমদানী শুল্ক কমানোর জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি জনাব মো. লায়েছ উদ্দিন, সহ-সভাপতি জনাব মো. এমদাদ হোসেন, পরিচালক জনাব মাসুদ আহমদ চৌধুরী, জনাব চন্দন সাহা, জনাব মুজিুবর রহমান মিন্টু, পাথর-চুনাপাথর আমদানীকারক জনাব মো. ইলিয়াছ উদ্দিন লিপু, মোহাম্মদ আব্দুল মুনিম, জনাব সরোয়ার হোসেন ছেদু, জনাব জয়দেব চক্রবর্তী, জনাব মো. মনিরুল হক প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৭৫ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30