শিরোনামঃ-

» বিয়ানীবাজারে সিম বিক্রির নামে ফিঙ্গারপ্রিন্ট নিয়ে চলছে প্রতারণা

প্রকাশিত: ২২. জুন. ২০১৭ | বৃহস্পতিবার

বিয়ানীবাজার প্রতিনিধিঃ বিয়ানীবাজারে এয়ারটেল মেলায় সিম বিক্রির নামে জনসাধারণের ফিঙ্গারপ্রিন্ট নিয়ে চলছে প্রতারণা। কতিপয় অসাধু চক্র গ্রাহকের ন্যাশনাল আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করতে গিয়ে গ্রাহকের অজান্তেই একাধিক সিম রেজিস্ট্রেশন করছে। আর সেইসব ভুয়া সিম মোটা অংকের বিনিময়ে অন্য কোন অসাধু চক্র কিংবা অপরাধীর নিকট বিক্রি হচ্ছে। আর সেই অপরাধের দায় এসে বর্তাচ্ছে প্রতারণার স্বীকার হওয়ায় নিরপরাধ ব্যক্তির উপর।

বুধবার (২১ জুন) এমনই এক ঘটনা ঘটেছে সিলেট বাংলা নিউজ ডটকম’র গোলাপগঞ্জ প্রতিনিধি সালমান কাদের দিপুর সাথে।
বিয়ানীবাজারের ‘দি মোবাইল নেস্ট’ শপের সামনে একটি ভ্রাম্যমাণ ডেস্ক নিয়ে সিম বিক্রি করছিল কতিপয় অসাধু চক্র। তারা এয়ারটেল মেলার নামে ৩টি সিম ১০০ টাকা করে বিক্রি করছিল। এ সময় সালমান কাদের দিপু তাদের এখান থেকে সিম কিনতে গিয়ে প্রতারণার স্বীকার হয়েছেন।
তাকে ৩টি সিম রেজিস্ট্রেশনের কথা বলে ৪ বার ফিঙ্গারপ্রিন্ট নিয়েছে এই অসাধু চক্রের সেবুল আহমেদ। তাদের এমন কর্মকাণ্ড সন্দেহজনক মনে হওয়ায় বিভিন্ন রকম প্রশ্ন শুরু করেন সালমান কাদের । তারা কোন সদুত্তর দিতে না পারায় সন্দেহ আরো গাঢ় হয়। একসময় সালমান কাদের তাদের প্রতিদিনের সিম রেজিস্ট্রেশনের রিপোর্ট দেখতে চাইলে এতেও তারা ভাঁওতাবাজি শুরু করে। পরিশেষে চাপের মুখে তাদের প্রতিদিনের রিপোর্ট দেখাতে তারা বাধ্য হয়। রিপোর্ট অনুযায়ী দেখা যায় সালমান কাদেরের ন্যাশনাল আইডি কার্ড দিয়ে ৪টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে, যার মধ্যে ৩টি এয়ারটেল এবং একটি রবি নাম্বার।
কিন্ত হাতেনাতে ধরাপড়ার পরও তারা বিভিন্ন রকম ভাঁওতাবাজি চালিয়ে যায়। এসময় জড়ো হওয়ায় জনসাধারণের তোপের মুখে পড়ে কতিপয় এ অসাধু চক্রটি। শেষমেশ তারা ঐ রবি নাম্বারটি সালমান কাদেরের হাতে তুলে দিতে রাজি হয়। তখন রবির ঐ নাম্বারের সিমটি রবির অফিস থেকে আনার কথা বলে তাদের ২/৩ জন লোক রওয়ানা দেয়। এরপর তারা রবির অফিস থেকে সিমটি আনা হয়েছে বলে সালমান কাদেরের হাতে তুলে দেয়া হয়।
এসময় প্রশ্নের মুখে তাদের চক্রের মাহি আহমেদ নামের একজন জানান- সিমটি রবি অফিস থেকে রিপ্লেসমেন্ট করে দেয়া হয়েছে। এ প্রশ্নের উত্তরে তারা আবারো জনগণের তোপের মুখে পড়ে। সালমান কাদেরের নামে রেজিস্ট্রেশন হওয়া এ সিমটি কিভাবে তারা সালমান কাদেরর ফিঙ্গারপ্রিন্ট ছাড়া রিপ্লেসমেন্ট করতে পারে এমন প্রশ্নেরও সদুত্তর দিতে পারেনি এ চক্রটি।
এ চক্রের অনিয়মের বিরুদ্ধে অভিযোগ জানাতে সালমান কাদের রবির বিয়ানীবাজারস্থ অফিসে গেলে তারা জানায় এ চক্রের কেউই রবি সেবা কেন্দ্রে আসে নি। এরপর এয়ারটেল অফিসে গিয়ে অভিযোগ জানালে এ চক্রের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে বলে জানান সার্ভিস ইনচার্জ জনাব সেবু ইসলাম।
জনগণের দাবি- সরকার অপরাধ প্রবণতা বন্ধ করতে দেশে বায়োমেট্রিক (ফিঙ্গারপ্রিন্ট) পদ্ধতি চালু করলেও হিতে বিপরীত দেখা দিচ্ছে। দেশে এসব অসাধু চক্রের কারণে সাধারণ নিরপরাধ ব্যক্তিকেও অপরাধীর দায় নিয়ে ঘুরতে হচ্ছে। আর অপরাধীদেরও আড়াল থেকে অপরাধ করার প্রবণতা বাড়ছে। এসব অসাধু চক্রের বিরুদ্ধে প্রয়াজনীয় ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।
নতুন করে সিম কিনতে কিংবা সিম রিপ্লেসমেন্ট করতে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার সময় সচেতনতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন সচেতন মহল।

এই সংবাদটি পড়া হয়েছে ৭১৮ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30