শিরোনামঃ-

» একদিকে পরিবেশ রক্ষার চেষ্টা অন্যদিকে পরিবেশ ধ্বংসে ব্যস্ত একদল অসাধু চক্র

প্রকাশিত: ১২. অক্টোবর. ২০১৭ | বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের উদ্যোগে গত বুধবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় রাতারগুল সোয়াম ফরেস্টের মেইন রাস্তায় বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়।

কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপন করেন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ সাইদুল ইসলাম দুলাল।

এসময় উপস্থিত ছিলেন সারী রেঞ্জের রেঞ্জ বন কর্মকর্তা মো. সাদ উদ্দিন আহমদ, রাতারগুল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি মো. মাহবুব আলম। এছাড়াও রাতারগুল গ্রামের বৃক্ষপ্রেমী সোনা মিয়া, হাবিজ আলী, ফজলু মিয়া, মদরিছ আলী সহ গ্রামের অনেক লোকজন উপস্থিত ছিলেন।

4বৃক্ষরোপন শেষে গ্রামবাসীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে সৈয়দ সাইদুল ইসলাম দুলাল বলেন, বনকে রক্ষা করতে না পারলে পরিবেশ ধ্বংস হবে। আর পরিবেশ ধবংস হলে আমরা বাঁচতে পারবোনা। তাই বন ও পরিবেশ রক্ষায় আমাদের যথেষ্ঠ সচেতন থাকতে হবে। পরিবেশ রক্ষার জন্য কাজ করা আমাদের একটি বিশেষ অধিকার।

অনুষ্ঠান শেষে ফেরার পথে গোয়াইনঘাট থানাধীন চৌমুহনী বাজার পয়েন্টে একটি টিলা ধ্বংসের দৃশ্য চোখে পড়লে উক্ত সংস্থার পক্ষ থেকে টিলা কাটার কাজে বাধা দিলে ধবংসকারীরা কুঠার, কোদাল নিয়ে পালিয়ে যায়।

এ ব্যাপারে তথ্য প্রদানের জন্য পরিবেশের সিলেট বিভাগের প্রধান শাহাবুদ্দিনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বিষয়টি টিএনও-কে জানাবার কথা বলে ফোনটি রেখে দেন।

চৌমুহনী বাজারের সাথে রাস্তা ঘেষা এই টিলাটি বহুদিনের পুরনো মাটি কাটার ফলে ঐ টিলার বড় বড় গাছ যেকোন সময় রাস্তার উপরে ভেঙ্গে পড়তে পারে। এতে রাস্তায় চলাচলের পর্যটকদের গাড়ি সহ পথযাত্রীরা হতাহত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এঘটনায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। প্রভাবশালী ও কুচক্রি মহলের ভয়ে মুখ খুলতে চায় না এলাকাবাসীরা। বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের নজরে এনে দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন ঐ এলাকার বাসিন্দারা।

এই সংবাদটি পড়া হয়েছে ৪০৪ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30