শিরোনামঃ-

» সিলেটে সনাক ও সুজনের অবস্থান সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত: ৩০. অক্টোবর. ২০১৭ | সোমবার

স্টাফ রিপোর্টারঃ জলবায়ু অভিযোজন অর্থায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচার নিশ্চিত করার দাবিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর স্থানীয় সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক) ও সুজন-সুশাসনের জন্য নাগরিক সিলেটর যৌথ উদ্যোগে অবস্থান সমাবেশ করেছে।

সোমবার (৩০ অক্টোবর) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত অবস্থান সমাবেশে বক্তারা বলেছেন- দূষণকারী দেশগুলোকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে এবং অভিযোজন কার্যক্রমে ক্ষতিপূরণ দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিষয়টি শুধু উন্নয়নশীল, স্বল্পোন্নত বা উন্নত দেশের বিষয় নয়। বাস্তবতা হলো বিশ্বের কিছু দেশ জলবায়ু দূষণের জন্য দায়ি এবং কিছু দেশ এই দূষণের জন্য ক্ষতিগ্রস্থ। দূষণের জন্য দায়ি দেশগুলো ক্ষতিগ্রস্থ দেশসমুহকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করতে হবে।

ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি) কর্তৃক আগামী ৬-১৭ নভেম্বর জার্মানিতে জলবায়ু সম্মেলন (কপ ২৩) সামনে রেখে সোমবার এই অবস্থান সমাবেশের আয়োজন করা হয়। সম্মেলনকে সামনে রেখে নেতৃবৃন্দ জলবায়ু অর্থায়ন নিশ্চিতে উন্নত দেশ সমুহের যথাযত দায়িত্ব, অবিলম্বে তহবিল ছাড়, তহবিল বাস্তবায়নে স্বচ্ছতার আহবান জানিয়ে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রস্তাব উপস্থাপন করা হয়। বক্তারা প্যারিস চুক্তিতে জলবায়ু অর্থায়নের সর্বসম্মত সংজ্ঞা নির্ধারণের দাবি জানিয়ে বলেন,  জলবায়ু তহবিল বোর্ড কর্তৃক এ পর্যন্ত ৪৩টি প্রকল্প অনুমোদন হলেও কোনো প্রকল্পে অর্থ ছাড় করেনি।

সনাক সিলেটের সভাপতি আজিজ আহমদ সেলিমের সভাপতিত্বে ও সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর পরিচালনায় অবস্থান সমাবেশে বক্তব্য রাখেন, শাবির প্রফেসর ড. সৈয়দ আশরাফুর রহমান, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাশমির রেজা, টিআইবি’র এরিয়া ম্যানেজার কমল কৃঞ্চ সাহা। ধারণাপত্র পাঠ করেন সিলেট ইয়েস গ্রুপের সহ দলনেতা রুপন দে। সমাবেশে ইয়েস সদস্যরা জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রতীকি দৃশ্যায়ন করেন।

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন ও অ্যাডভোকেট সামিউল আলম, সুজন সিলেটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ সাহেদা আক্তার, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাবেক সভাপতি সনাক সদস্য সৈয়দ মনির হেলাল, সনাকের সাবেক সভাপতি ও সুজনের সহ সভাপতি অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, নারী নেত্রী নুুরুন নাহার বেবি, সুজনের সদস্য ফরিদা ইয়াসমিন প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪০১ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30