শিরোনামঃ-

» ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর হামলাকারীদের গ্রেফতারের দাবীতে স্মারকলিপি

প্রকাশিত: ২৬. ডিসেম্বর. ২০১৭ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর সন্ত্রাসী হামলা ও বসত বাড়ি ভাংচুরের প্রতিবাদে এসোসিয়শনের পক্ষ থেকে সিলেট এসএমপি পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুর ১২টার সময় সিলেটের এসএমপি কার্যালয়ে স্মারকলিপি গ্রহণ করেন- এসএমপি’র ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ। সাংবাদিকদের আশ্বস্ত করে বলেন- আগামী ২৪ ঘন্টার মধ্যে আসামীদের গ্রেফতার করা হবে।

স্মারকলিপিতে উল্লেখ্য করা হয়, সিলেটের ফটো সাংবাদিকতার জীবন্ত কিংবদন্তি হচ্ছেন- প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা। এই খ্যাতিমান আলোকচিত্রী দীর্ঘ ৪৫ বছরের ফটো সাংবাদিকতার এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে কাজ করছেন।

অত্যান্ত দুঃখ জনক হচ্ছে- বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর ২১ ডিসেম্বর সন্ধ্যায় হামলা চালায় স্থানীয় একদল সন্ত্রাসী।

এ সময় সন্ত্রাসীরা প্রবীণ এই সাংবাদিককে মারধর ও তার মেয়েকে লাঞ্চিত করে বাসা ভাংচুর করে। এ ঘটনায় মাছিমপুর এলাকার চিহ্নিত সন্ত্রাসী নজরুল ও মঞ্জুর’কে এজহারভূক্ত আসামী করে ২৫ জনের বিরুদ্ধে সিলেট কোতোয়ারী মডেল থানায় ২২ ডিসেম্বর মামলা (নং- ৩৮/৪৯২) দায়ের করা হয়।

বিগত ১৯৯৬ সালে সিলেট সফরকালে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল (র.) মাজার জিয়ারত করতে যান। জিয়ারত শেষে তিনি মোনাজাত করেন। মোনাজাতের সেই দৃশ্যটি ক্যামেরা বন্দি করেন- আতাউর রহমান আতা।

সেই ছবি দিয়ে ১৯৯৬ সালে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় নির্বাচনের প্রচারপত্রে ব্যবহার করেছিলেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিলেট সার্কিট হাউজে আতাউর রহমান আতা ছবিটি উপহার হিসেবে প্রদান করেন।

আমাদের সর্বজন শ্রদ্ধেয় এই সাংবাদিকের উপর হামলার ঘটনা ও মামলার ৬দিন অতিবাহিত হয়ে গেলেও পুলিশ এখনো আসামীদের কাউকে গ্রেফতার করতে পারে নাই।

আসামীদের গ্রেফতারের দাবীতে ২৩ ডিসেম্বর সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বিশাল মানববন্ধন করে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি।

মানববন্ধনে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হলেও অদ্যাবধি আসামী গ্রেফতার না হওয়া সাংবাদিক মহলে তীব্র ক্ষোভ বিরাজ করছে। তাই অবিলম্বে মামলার আসামীদের গ্রেফতারে দাবী জানাচ্ছি।

স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন- এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সহ-সভাপতি মামুন হাসান, নাজমুল কবির পাভেল, সাধারণ সম্পাদক শংকর দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্য আশকার আমীন লস্কর রাব্বী, নুরুল ইসলাম, এস এম রফিকুল ইসলাম সুজন, সদস্য কয়েস আহমদ, শেখ আশরাফুল আলম নাসির, হুমায়ুন কবির লিটন, শাহীন আহমদ, ইদ্রিস আলী প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৫৯ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30