শিরোনামঃ-

» সিলেটে গণজাগরণ মঞ্চের প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

প্রকাশিত: ০৬. মার্চ. ২০১৮ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ বরেণ্য লেখক, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় নগরীতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে গণজাগরণ মঞ্চ, সিলেট। সোমবার (৫ মার্চ) বিকেলে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠন গান আবৃত্তি নাটকের মাধ্যমে মৌলবাদ ও জঙ্গিবাদ মুক্ত বাংলাদেশ গড়ার আহ্বান জানায়।

সাংস্কৃতিক অনুষ্ঠানের ফাঁকে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা। এসময় বক্তারা বলেন, অধ্যাপক জাফর ইকবালের উপর হামলা করে উগ্রবাদী গোষ্ঠি এদেশের মুক্তচিন্তা ও মুক্তবুদ্ধির চর্চার উপর হামলা করেছে। কিন্তু এভাবে হামলা করে মুক্তবুদ্ধির চর্চা ঠেকিয়ে রাখা যাবে না।

বক্তারা জঙ্গিবাদ নির্মূলে সরকারকে আরো আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, কেবল দুএকটি অভিযান চালিয়ে কিংবা দু’একজনকে শাস্তি দিয়েই জঙ্গিবাদ নির্মূল করা যাবে না। বরং এদের নেপথ্যের লোকদের খুঁজে বের করতে হবে। জঙ্গিবাদের পৃষ্টপোষক ও মদদদাতাদের শাস্তির আওতায় আনতে হবে। তা না করা গেলে এ ধরণের ঘটনা ঘটতেই থাকবে।

হেফাজত সহ বিভিন্ন মৌলবাদী গোষ্ঠির সাথে সরকারের সাম্প্রতিক ঘনিষ্ঠতায় ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন, সরকারের প্রশ্রয়ের কারণেই তারা দিন দিন বেপোরোয় হয়ে উঠছে। তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি সুরক্ষিত এলাকায়ও পুলিশ প্রহারায় থাকা একজন শিক্ষকের উপর হামলা চালাচ্ছে। জঙ্গিদের মদদদাতাদের ব্যাপারে সরকার কঠোর না হলে জঙ্গিদের নির্মূল করা সম্ভব হবে না। জঙ্গিবাদ নির্মূলে সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান বক্তারা।

প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে উদীচী সিলেট জেলা সংসদ, নগরনাট, মৃত্তিকায় মহাকাল, এমসি কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারীচাঁদ ও শাহাজালাল বি্শ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন শিকড়। এছাড়া কবিতা আবৃত্তি করেন নাট্যকর্মী আবু বকর আল আমিন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৮৭ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30