শিরোনামঃ-

» সিলেট জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীর মত বিনিময় সভা

প্রকাশিত: ১১. সেপ্টেম্বর. ২০১৮ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ সিলেট জেলা আইনজীবী ফোরামের সিলেট জেলা শাখার উদ্যোগে ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীর মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (১০ সেপ্টেম্বর) দুপুর ২টায় ২নং বার হলে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে সিলেট জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এডভোকেট এটিএম ফয়েজের সভাপতিত্বে ও ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান সাবুর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় বিএনপির সদস্য ও সিলেট মহানগর বিএনপির সাবেক আহবায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন- এডভোকেট আব্দুল মান্নান চৌধুরী, এডভোকেট এম নুরুল হক, এডভোকেট মো. আক্তার হোসেন খান, এডভোকেট জুবায়ের আহমদ খান, এডভোকেট ফখর উদ্দিন আহমদ, এডভোকেট শাহ আশরাফুল ইসলাম আশরাফ, এডভোকেট শামীম আহমদ সিদ্দিক, আক্তার বক্স জাহাঙ্গির, হাবিবুর রহমান হাবিব, এডভোকেট বেলাল আহমদ, এডভোকেট আনসারুজ্জামান, এডভোকেট রেজওয়ান আহমদ চৌধুরী, এডভোকেট মফিক উদ্দিন, বদরুল আহমদ চৌধুরী, এডভোকেট ফজলুল হক সেলিম, এডভোকেট মো. এজাজ উদ্দিন, এডভোকেট হাসান আহমদ পাটোয়ারি রিপন, ফোরামের সাংগঠনিক সম্পাদক এডভোকেট ইকবাল আহমদ, এডভোকেট আহমদ উবায়েদুর রহমান ফাহমি, এডভোকেট তানভির আহমদ খান, আব্দুল মুকিত অপি, এডভোকেট হেদায়েত তানভির, এডভোকেট আলী হায়দার, এডভোকেট আল-আছলাম মুমিন, এডভোকেট কবির আহমদ বাবর, এডভোকেট আব্দুল মুকিত, এডভোকেট বুরহান উদ্দিন, এডভোকেট খন্দকার ফরহাদ, এডভোকেট মামুন আহমদ রিপন, এডভোকেট মোস্তাক আহমদ, এডভোকেট আব্দুল্লাহ আল মামুন হিরা, এডভোকেট সাজ্জাদুর রহমান, এডভোকেট সৈয়দ ইয়াছিন আরাফাত, এডভোকেট রব নেওয়াজ রানা, এডভোকেট আব্দুল হালিম রায়হান সহ জেলা আইনজীবী ফোরামের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- এই উপমহাদেশে যখন দখলদার ব্রিটিশের রাজত্ব চলছিলো যখন এদেশের মেহনতি মানুষের উপর বিট্রিশদের শোষণের মাত্রা চরম আকার ধারণ করছিলো, তখন সারা ভারতবর্ষের পেশাজীবীদের মধ্যে সর্বপ্রথম সিলেটের আইনজীবীরাই ব্রিটিশরাজ্যকে চ্যালেঞ্জ করেছিলেন। তাদের মেরুদন্ডকে শক্তি ও সাহস ছিল বলেই তারা পরাক্রমশালী ব্রিটিশরাজ্যের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস করেছিলেন।

ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ পুর্ণেন্দু দাশ তাঁর ফেলে আসা দিনের স্মৃতি বইয়ে লিখেছিলেন ১৯৩০ সালে গোটা ভারতবর্ষে যখন ব্রিটিশবিরোধী অসহযোগ আন্দোলন তুঙ্গে উঠলো সেই আন্দোলনের ঢেউ লাগল ছাত্রসমাজের উপরও। স্কুল কলেজের ছাত্ররা ব্যাপকভাবে মিছিল মিটিংয়ে যোগ দেওয়া শুর করলো।

ফলে উপমহাদেশে অচল অবস্থা বিরাজ করলো। তদানীন্তন আসামের জনশিক্ষা পরিচালক মি. ক্যানিংহোম এক বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষনা করলেন প্রত্যেক অভিভাবককে এই মর্মে বন্ড দিতে হবে যে, তাদের সন্তানরা ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশ গ্রহণ করবে না। ঘোষনা অনুযায়ী সরকারিজীবী বন্ড দিয়ে দিলেন। কিন্তু সিলেটের আইনজীবীরা প্রতিবাদে গর্জে উঠলেন। বললেন, আমাদের সন্তানদের লেখাপড়া যদি বন্ধ হয়ে যায়, হয়ে যাক তবুও আমরা এই অপমানজনক বন্ড দেব না। তারা বন্ড দিতে অস্বীকার করে সন্তানদের স্কুলে যাওয়া বন্ধ করে দিলেন।

তখন কিন্তু সরকারী স্কুল ছাড়া প্রাইভেট কোন স্কুল ছিল না। সিলেটের আত্মমর্যদাশীল আইনজীবীর একটি বেসরকারী স্কুল গড়ে তোলার উদ্যোগ নিলেন। তারা বন্দরবাজার দুর্গাকুমার পাঠশালায় ‘পিপলস একাডেমি নামে প্রাতঃকালীন একটি স্কুল প্রতিষ্ঠা করলেন।

একজন আইনজীবী স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহন করলেন। তার নাম যতীন্দ্রমোহন দেব চৌধুরী। সিলেজ জেলা আইনজীবী সমিতির রয়েছে গৌরবময় ইতিহাস এই বারের বিজ্ঞ সদস্যগণ নিজেদের শুধু আইন পেশায় রাখেন নাই তারা সর্বক্ষেত্রে গুরুত্ব পূর্ণ ভুমিকা রেখেছেন।

এই সমিতির প্রাজ্ঞ সদস্য মাহমুদুল আমীন চৌধুরী ও সুরেন্দ্র কুমার সিনহা বাংলাদেশের প্রধান বিচারপতি পদে গৌরব অর্জন করেছেন। অতীতে অনেক দুঃসময় দেখেছি কিন্তু এখনকার মতো দুঃসময় কোনদিন দেখিনি।

সরকারের প্রতিহিংসার কথা উল্লেখ্য করে তিনি বলেন- গত ৪ বছরে দেশে সংঘাত হয়েছে এর মধ্যে ৫২৯ জন নেতা কর্মী নিহত হয়েছে। আর চলতি বছরের প্রথম দিন সংঘাত সংঘর্ষে ১১ জন।

গত চার বছরে সংঘাতের ঘটনা ঘটেছে ২ হাজার ৮০০টি। ডয়েচ একটি রির্পোট বলেছে,২০১৭ সালে সারাদেশে রাজনৈতিক সংঘাতের ঘটনা ঘটেছে ৩৬৪টি।

এছাড়াও ২০১৪-১৫ সালে অসংখ্য সংঘাত সৃষ্টি হয়েছে যা বলে শেষ করা যাবে না। অগনিত নেতা কর্মীরা আহত হয়েছে। মিথ্যা মামলা দিয়ে তাদের হয়রানি করছে এই সরকার। তিনি বলেন, বেগম খালেদা জিয়াকে জিয়া অর্ফানেজ ট্রাস্ট দূর্ণীতি মামলায় জড়ানো হয়েছে।

রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে কাজ করছে বলে জানান, ডা. শাহরিয়ার। গত ৯ সেপ্টেম্বর রবিবার প্রথম আলো প্রত্রিকার একটি সংবাদ শিরোনাম ছিল, মৃত ব্যক্তিকে ককটেল মারতে দেখেছে পুলিশ।

সংবাদের বিবরণে বলা হয় তিনি ২৮ মসা আগে তিনি মারা গেছেন প্রয়াত ব্যক্তির বিরুদ্ধে এই অভিযোগ তিনি গত ৫ সেপ্টেম্বর ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে এলাকায় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়েছেন।

এ সরকারের আমলে শাপলা চত্বরে রাতের আধারে হেফাজতে ইসলামের অনেক নিরীহ লোককে মারা হয়েছে। পদ্মা সেতু কেলেঙ্কারী দূর্নীতিতে চ্যাম্পিয়ান হয়েছে এছাড়াও বিভিন্ন কোম্পানীর কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে সরকারের বিরুদ্ধে।

তিনি বলেন-তিন বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারামুক্ত করেই আগামী সংসদ নির্বাচনে দল যদি মননোয়ন দেয় তাহলে তার সঠিক জবাব দেব।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৮৭ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30