শিরোনামঃ-

» শেখ হাসিনার বিজয় হবে এমনটাই ধারণ ছিল

প্রকাশিত: ৩১. ডিসেম্বর. ২০১৮ | সোমবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ বাংলাদেশের সংসদ নির্বাচনের খবর অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, অসাধারণ অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজয় প্রত্যাশিতই ছিল। নির্বাচনে তার দল আওয়ামী লীগ বিশাল জয় পেয়েছে।

বিবিসির খবরে বলা হয়, টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা। তবে নির্বাচনের আগ থেকেই সহিংসতা ও বিরোধী দলের ওপর নির্যাতনের অভিযোগ উঠেছে। নির্বাচনী সহিংসতায় কয়েকজন মারা গেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব অভিযোগ অস্বীকার করে এর আগে বলেছেন, বিরোধী দল একদিকে অভিযোগ দিচ্ছে, অন্যদিকে তার দলের নেতাকর্মীদের ওপর হামলা চালাচ্ছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত এক দশকের মধ্যে এটিই ছিল সম্পূর্ণ প্রতিযোগিতামূলক নির্বাচন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসবেন বলেই ধারণা করা হয়েছিল।

চট্টগ্রামে একটি ভোটকেন্দ্রে রাসেল নামে এক যুবক রয়টার্সকে বলেন, তিনি ভোট দিতে গেলে ক্ষমতাসীন দলের কর্মীরা বলেন, ‘খুব ভালোভাবে ভোট চলছে, আপনার ভেতরে যাওয়ার দরকার নেই। ভেতরে গেলে বিপদ হবে। মাইরের ভয়ে আমি আর ভেতরে যাইনি।’

ভারতের আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, বুথ দখলের চেষ্টা, পাল্টা বাধা দেওয়ার অভিযোগ ঘিরে দিনভর সরগরম ছিল গোটা বাংলাদেশ। এ ছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংঘর্ষ, বোমাবাজি, গুলি চালানোর খবরও পাওয়া গেছে। ভোট সংক্রান্ত সহিংসতায় হতাহত হয়েছে বহু লোক।

বিরোধী বিএনপি-জামায়াত জোটের অভিযোগ, বহু বুথে দলীয় এজেন্টকে মারধর করে হুমকি দিয়ে বাইরে বের করে দেওয়া হয়েছে। অন্যদিকে বিরোধীরা সন্ত্রাস করে ভোটকে অশান্ত করার চেষ্টা করেছে বলে পাল্টা অভিযোগ তুলেছে শাসক দল আওয়ামী লীগ। তবে নির্বাচন কমিশনের দাবি, বিক্ষিপ্ত কিছু সহিংসতার ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনা তৃতীয় মেয়াদে জিতবেন বলে ব্যাপকভাবে আশা করা হয়েছিল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী খালেদা জিয়া দুর্নীতি মামলায় কারাবন্দি।

লন্ডনভিত্তিক সাংবাদিক ও লেখক সলিল ত্রিপাঠি সিএনএনকে বলেন, শেখ হাসিনা জয়ী না হলে আমি বিস্মিত হবো। প্রার্থী দেওয়া ও ভয়ভীতির কারণে বিরোধী দল অনেক সমস্যার মুখোমুখি। অন্যদিকে সরকারে থাকার সুবিধা পাচ্ছেন শেখ হাসিনা।

সলিল বলেন, সরকার মুক্ত নির্বাচনের প্রতিশ্রুতি দিলেও বিদেশি পর্যবেক্ষকদের ভিসা দিতে দেরি করেছে। নির্বাচন যে অবাধ ও স্বচ্ছ হচ্ছে, তা প্রমাণ করার সুযোগ হাতছাড়া করল বাংলাদেশ। নির্বাচনে সহিংসতা ঠেকাতে সারাদেশে সশস্ত্র বাহিনী মোতায়েন করা হলেও রোববার শুধু চট্টগ্রামেই নিহত হয়েছেন ৯ জন।

এএফপির প্রতিবেদনে জনমত জরিপের বরাতে বলা হয়, অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ব্যাপক সাফল্য পাওয়া শেখ হাসিনা সহজেই জিতবেন বলে আশা করা হয়েছিল। এরই মধ্যে তিনি দেশটির সবচেয়ে দীর্ঘস্থায়ী শাসকে পরিণত হয়েছেন।

এএফপি জানায়, নির্বাচনের দিন খ্যাতিমান আলোকচিত্রী শহীদুল ইসলামসহ কয়েকজন সাংবাদিক আক্রান্ত হয়েছেন। মানবাধিকার সংগঠন ও আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, নির্বাচনের আগে বাংলাদেশে ভয়ের পরিবেশ তৈরি হয়। এতে হয়তো বিরোধী দলের সমর্থকরা কেন্দ্রে যেতে সাহস পাননি।

ভারতের দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে সহিংসতা ও কারচুপির অভিযোগ উঠেছে। শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী খালেদা জিয়া ঢাকার কারাগারে অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২৩ বার

Share Button

Callender

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031