শিরোনামঃ-

» সিলেট চেম্বার অব কমার্স ও কর আইনজীবী সমিতির যৌথ সভা

প্রকাশিত: ১৭. ফেব্রুয়ারি. ২০১৯ | রবিবার

সিলেটে রাজস্ব ভবন দ্রুত বাস্তবায়নের দাবী

স্টাফ রিপোর্টারঃ সিলেটে রাজস্ব ভবন বাস্তবায়নে একসাথে কাজ করার ঘোষণা দিয়েছেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সিলেট জেলা কর আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় সিলেট চেম্বারের কনফারেন্স হলে সিলেট জেলা কর আইনজীবী সমিতির নব-নির্বাচিত নেতৃবৃন্দের সাথে সিলেট চেম্বারের মতবিনিময় সভায় উভয় সংগঠনের নেতৃবৃন্দ এই ঘোষণা দেন।

মতবিনিময় সভায় নেতৃবৃন্দ রাজস্ব ভবন না থাকায় সিলেটের করদাতারা বিভিন্নধরণের দূর্ভোগের শিকার হচ্ছেন উল্লেখ করে বলেন, স্বাধীনতার সাতচল্লিশ বছর পরও সিলেটের মতো রাজস্ব আদায়ের বৃহৎ এলাকায় রাজস্ব ভবন না হওয়া “বাতির নিচে অন্ধকারের মতো”।

২০০৭-২০০৮ অর্থবছরে ১৫৫ কোটি ৮০ লক্ষ টাকা সিলেট কর অঞ্চল থেকে আদায় হওয়ার পরও সিলেটে রাজস্ব ভবন নির্মিত হয়নি অথচ সেসময় এর চেয়ে অনেক কম কর আদায়কারী অঞ্চলেও রাজস্ব ভবন নির্মিত হয়েছে। কিন্তু সিলেটের করদাতাদের ন্যায্য দাবী বাস্তবায়ন করা হচ্ছে না।

বক্তারা সিলেটে রাজস্ব ভবন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ।

সভার শুরুতে কর আইনজীবী সমিতির পক্ষ থেকে বক্তব্য রাখেন সমিতির নবনির্বাচিত সভাপতি এডভোকেট মোঃ আবুল ফজল।

সভায় বক্তারা বলেন- একই ভবনে সকল ধরণের রাজস্ব প্রদান করতে না পেরে বিভিন্ন অলিগলিতে অবস্থিত অফিসে যাতায়াত করে সিলেটের করদাতারা নানবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন। যা কোনভাবেই কাম্য হতে পারে না। সিলেটে ভ্যাটের আওতা এবং করদাতার সংখ্যা বেড়ে যাওয়ায় রাজস্ব ভবন নির্মাণ অত্যন্ত জরুরী হয়ে পড়েছে উল্লেখ করে নেতৃবৃন্দ অবিলম্বে সিলেটে নির্ধারিত স্থানে রাজস্ব ভবন নির্মাণের আহবান জানান।

সভাপতির বক্তব্যে খন্দকার সিপার আহমদ বলেন, সিলেট চেম্বার সিলেট অঞ্চলে রাজস্ব প্রদানে ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ এবং বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। এর স্বীকৃতি স্বরূপ ২০১৭ জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক সিলেট চেম্বার সম্মাননা পদক লাভ করেছে। প্রতি বছর সিলেটে রাজস্ব আদায় বৃদ্ধি পাচ্ছে। কিন্তু রাজস্ব ভবন স্থাপিত না হওয়ায় নিয়মিত করদাতা, নতুন করদাতা ও আইনজীবীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে।

তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামের পর সিলেট সমৃদ্ধ কর আদায় অঞ্চল হিসেবে স্বীকৃত। তিনি অনতিবিলম্বে সিলেটে রাজস্ব ভবন বাস্তবায়নের আহবান জানান। তিনি এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, বর্তমান ব্যবসা বান্ধব সরকারের এই সময়ে অচিরেই সিলেটে রাজস্ব ভবন নির্মিত হবে। তিনি কর আইনজীবী সমিতির নবনির্বাচিত নেতৃবৃন্দকে অভিনন্দন জানান এবং সিলেটে রাজস্ব ভবন বাস্তবায়নে চেম্বারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

সিলেট জেলা কর আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ আবুল ফজল সিলেট চেম্বারের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, সিলেট রাজস্ব ভবন বাস্তবায়নে সিলেট চেম্বার বিগত দিনের মতই একসাথে কাজ করবে বলে আমি আশাবাদী। তিনি বলেন, সিলেটে দুটি প্রশাসনিক ভবনের মাধ্যমে হাজার কোটি টাকা আদায় করা হলেও এসবের কার্যক্রম চলছে বিভিন্ন ভাড়া করা অফিসে। এতে করদাতারা যেমন দূর্ভোগের শিকার হচ্ছেন তেমনিভাবে সরকারও কয়েক কোটি টাকা ভাড়া বাবদ গচ্ছা দিচ্ছে। তিনি বলেন, ১৯৭৪ সাল থেকে সিলেট কর আইনজীবী সমিতির কার্যক্রম চলছে। আমরা দীর্ঘদিন থেকে সিলেটে রাজস্ব ভবন নির্মাণের দাবী জানিয়ে আসলেও তা এখনো বাস্তবায়ন হয়নি। অথচ সিলেটের চেয়ে তিনগুণ কম কর আদায় এলাকায়ও রাজস্ব ভবন নির্মিত হয়েছে। তিনি অবিলম্বে সিলেটে রাজস্ব ভবন নির্মাণের দাবী জানান।

সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল আলীম পাঠান, কর আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা সিলেট চেম্বারের পরিচালক ও ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির যুগ্ম-আহবায়ক ফালাহ উদ্দিন আলী আহমদ ও উইমেন চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়।

এসময় উপস্থিত ছিলেন- সিলেট চেম্বারের পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির আহবায়ক মো. হিজকিল গুলজার, মো. সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মো. ওয়াহিদুজ্জামান (ভূট্টো), আমিরুজ্জামান চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, চন্দন সাহা, মো. আব্দুর রহমান জামিল, মুজিবুর রহমান মিন্টু, সিলেট জেলা কর আইনজীবী সমিতির কোষাধ্যক্ষ মো. হাসনু চৌধুরী, কার্যকরী সদস্য এডভোকেট সুজিত কুমার বৈদ্য, সদস্য ছালেহ উদ্দীন আহমেদ, মো. কামাল আহমেদ, সিলেট অনলাইন প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গোলজার আহমদ হেলাল প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৫০ বার

Share Button

Callender

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031