শিরোনামঃ-

» সিলেটের সুলতানি আমলের মসজিদ সংস্কারের উদ্যোগ একটি স্থাপত্য সেই এলাকার সভ্যতার মাপকাঠি : স্থপতি প্রফেসর ড. আবু সাঈদ এম আহমেদ

প্রকাশিত: ০১. সেপ্টেম্বর. ২০২৩ | শুক্রবার

ডেস্ক নিউজঃ
দেশের প্রায় সাতশ বছরের প্রাচীন সিলেটের ওসমানপুরের ‘গায়েবী মসজিদ’ নামে খ্যাত সুলতানি আমলের মসজিদটির সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে।
সিলেট শহর থেকে প্রায় ২৭ কিলোমিটার দূরের ওসমানি নগর উপজেলার উসমানপুর গ্রামের গায়েবি মসজিদটি সংস্কারের লক্ষে শুক্রবার (১ সেপ্টেম্বর) বাদ জুমা মসজিদ প্রাঙ্গনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থপতিদের সাথে গ্রামের পঞ্চায়েত, মসজিদ পরিচালনা কমিটির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উসমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উসমানপুর গায়েবি মসজিদ পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী উল্লাহ বদরুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচকের বক্তব্যে স্থপতিদের সংগঠন আর্ক-এশিয়া-এর প্রেসিডেন্ট এবং ই্উনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক-এর পরিবেশ বিজ্ঞান ও ডিজাইন বিভাগের ডিন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থপতি প্রফেসর ড. আবু সাঈদ এম আহমেদ বলেন, পুরো বাংলাদেশে সুলতানি আমলের ৪৭টি মসজিদের অস্তিত্ব পাওয়া যায়, এর মধ্যে সিলেটের উসমানপুরের মসজিদটি অন্যতম। সম্প্রসারণের লক্ষ্যে দেশের সুলতানি আমলের অনেক মসজিদ ভেঙ্গে ফেলা হয়েছে। কিন্তু ওসমানপুর গ্রামের মানুষ অনেক কষ্ট স্বীকার করে ঐতিহ্য রক্ষার স্বার্থে টুকটাক সংস্কার করে পুরনো মসজিদটি টিকিয়ে রেখেছেন। একটি স্থাপত্য সেই এলাকার সভ্যতার মাপকাঠি।
প্রায় সাতশত বছরের প্রাচীন মসজিদটি টিকিয়ে রেখে ওসমানপুরবাসী একটি উন্নত সভ্যতার উত্তরাধিকারী হিসেবে নিজেদের পরিচয় নিশ্চিত করেছেন।
প্রাচীন স্থাপত্যশৈলী অনুসরণ করে সংস্কার করলে এই মসজিদটি আরো কয়েক শত বছর টিকিয়ে রাখা সম্ভব।
এছাড়া প্রাচীন স্থাপত্যের সাথে আধুনিক প্রযুক্তি ও স্থাপত্যকলা ব্যবহার করলে মসজিদ ব্যবহারে এলাকাবাসীর চাহিদা অনুযায়ী সুযোগসুবিধে বৃদ্ধি সম্ভব।
স্থানীয় সমাজসেবী এডভোকেট সৈয়দ মনির আহমদের পরিচালনায় সভায় বিশেষজ্ঞ আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রাইমেশিয়া ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের চেয়ারম্যান এসোসিয়েট প্রফেসর, সেইভ দ্যা হেরিটেজ-বাংলাদেশ-এর সঞ্চালক স্থপতি সাজ্জাদুর রশীদ।
স্থপতি সাজ্জাদুর রশীদ বলেন, উসমানপুরের গায়েবী মসজিদ সংস্কার করলে এটি সিলেটের অন্যতম দর্শনীয় মসজিদে পরিণত হবে। সুধীজনের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক জগলু চৌধুরী, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সহসভাপতি সেলিম আউয়াল।
এছাড়া মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, উছমানপুর জামে মসজিদের সেক্রেটারি রেদোয়ান খান, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল বাতিন ফয়সল, মসজিদের কোষাধ্যক্ষ সৈয়দ মহিবউস সামাদ, সদস্য সৈয়দ নূরুল ইসলাম শাহজাহান, সৈয়দ এনায়েত আহমদ, স্থপতি রাফিউর রহমান ও এলাকাবাসীর মধ্যে সৈয়দ সাফায়েত হোসেন, লয়েছ আহমদ, সৈয়দ সায়েক আহমদ, আব্দুস সালাম, রুবেল আহমদ, সাবির আহমদ, নূর উদ্দিন প্রমূখ।
সভায় প্রজেক্টরের মাধ্যমে দেশের বিভিন্ন প্রাচীন ভগ্নপ্রায় মসজিদ সংস্কার করে পুরনো চেহারা ফিরিয়ে দেয়া সংক্রান্ত কিছু ডকুমেন্টারি দেখানো হয়।
সভাপতির বক্তব্যে উসমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উসমান গায়েবি মসজিদ পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী উল্লাহ বদরুল বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থপতিদের বক্তব্য আমাদেরকে উজ্জীবিত করেছে। ঐতিহ্য বজায় রেখে ও আধুনিক সুযোগ-সুবিধে বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে এলাকাবাসী মসজিদ সংস্কারে পরবর্তী ব্যবস্থা নেবেন। তিনি এ ব্যাপারে সকল মহলের সহযোগিতা কামনা করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৫ বার

Share Button

Callender

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031