শিরোনামঃ-

» ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি প্রাইড প্রকল্প নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৪. সেপ্টেম্বর. ২০২৩ | সোমবার

ডেস্ক নিউজঃ

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাইড (প্রগ্রেসিং দ্য রিটেইল সেক্টর বাই ইম্প্রুভিং ডিসেন্ট এমপয়মেন্ট) প্রকল্প নিয়ে সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে সিলেটের একটি অভিজাত হোটেলে এমপয়ার মিট-আপ নামক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি) শোভন কর্মসংস্থান উন্নয়নের মাধ্যমে খুচরা খাতকে এগিয়ে নিতে ২০২০ সালে ‘প্রাইড’-প্রকল্পের মাধ্যমে কাজ শুরু করে। এ প্রকল্পের অধীনে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড স্বীকৃত দেশের প্রথম খুচরা বিক্রয়ের মডিউল তৈরি করেছে। খুচরা বিক্রয়ের জন্য প্রান্তিক তরুণ তরুণীদের প্রশিক্ষণ দেয় সংস্থাটি। সম্প্রতি ব্র্যাক সংস্থা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

অনুষ্ঠানে জানানো হয়, ২০২৩ সালের মধ্যে ৫ হাজার ২০০ যুবককে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্য নির্ধারণ করেছে সংস্থাটি। এদের মধ্যে ৬০ শতাংশ নারী ৪০ শতাংশ পুরুষ এবং ৭ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি থাকবে। প্রান্তিক পর্যায়ে সুবিধাবঞ্চিত তরুণ তরুণীদের বিনামূল্যে রিটেইল সেলসের প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। এতে যেমন বেকারত্ব দূর হচ্ছে, তেমনি রিটেইল সেক্টরে দক্ষ জনবল তৈরি হচ্ছে।

অনুষ্ঠানে বিভিন্ন কোম্পানির মালিক এবং ম্যানেজাররা তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। বিভিন্ন কোম্পানির মালিক ও ম্যানেজাররা জানান, ব্র্যাক থেকে প্রশিক্ষণ নেয়া কর্মীরা অন্য কর্মীদের তুলনায় অধিক দক্ষ। তারা ব্র্যাককে ধন্যবাদ জানান এ ধরনের প্রশিক্ষণ দিয়ে দেশে বেকারত্বের হার কমানো এবং দক্ষ কর্মী তৈরির জন্য। বাংলাদেশে খুচরা খাত দ্রæত বিকাশমান।

এ খাতে এরই মধ্যে ৮০ লাখেরও বেশি লোকের কর্মসংস্থান হয়েছে। প্রশিক্ষণার্থীদের জন্য উপযুক্ত কর্মসংস্থান নিশ্চিত করা প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য। এ জন্য প্রশিক্ষণ গ্রহণকারী সেই প্রশিক্ষণার্থীদের জন্য যেসব প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করা হয় সেসব প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক (গঙট) স্বাক্ষরের লক্ষ্যে ৪ সেপ্টেম্বর ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির সেন্টার লীড আযীযূন নেছার সঞ্চালনায় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আড়ং ম্যানেজার মোঃ সাইমন রহমান, প্রোপাইটর মডেস্টি হাসান কবির চৌধুরী, ম্যানেজার এইট ইলেভেন বিজন দাস, ম্যানেজার আদুরী লাইফ স্টাইল মিসেস রেহানা, ম্যানেজার ড্রেসি এন্ড কোজি সেবুল আহমেদ, প্রোপাইটর জেস্ট ডিসকাউন্ট শপ রাকিব উল্লাহ, এরিয়া ম্যানেজার টেস্টি ট্রিট মোঃ জাকির হুসাইন, ম্যানেজার মিনিসো রনি হাওলাদার, ম্যানেজার লেবেল ফ্যাশন সাবিনা আক্তার লিমা, ম্যানেজার ইয়োলো চৌধুরী ওমর নাসিফ, ম্যানেজার সিগনাল জাহেদ আহমেদ, ম্যানেজার মিরর ইসফাক আহমেদ, ইনচার্জ স্পার্ক গিয়ার মোঃ সিরাজুল ইসলাম, প্রোপাইটর সাতরং ইন্দ্রজিৎ দেবনাথ, প্রোপাইটর অহন বৈচিত্র্যময় ফ্যাশন গ্যালারী মান্না চক্রবর্তী, সেলিনা আক্তার, ম্যানেজার কমলা ভান্ডার, ম্যানেজার আর্টিসান এমদাদুল হক, সৌমেন রায়, প্রোপাইটর শ্রিহান, শেখ ফজলুল বারী রাজু, প্রোপাইটর আমানা ডেইলী মোঃ মমিনুল ইসলাম, অপারেশন ম্যানেজার মিঠাই, প্রোপাইটর আঙ্গিনা শফিকুজ্জামান সুইট, প্রোপাইটর দুধওয়ালা শাকিল জামান, মোঃ সাইদুল, প্রোপাইটর ইভ এসকে এইচ এম জাবের, ম্যানেজার ইনফিনিটি চিরদীপ রায় চৌধুরী, ম্যানেজার মিনিস্টার মাই ওয়ান গ্রুপ।

আগত অতিথিদের প্রাইড প্রকল্পের বিশদ ধারণা দেন প্রাইড প্রকল্পের অপারেশন ম্যানেজার দেবাংশু কুমার ঘোষ। এছাড়া সভায় প্রকল্প সম্পর্কে বক্তব্য রাখেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির কুমিল্লা অঞ্চলের সেন্টার কো-অর্ডিনেটর সোহেল মিয়া। অনুষ্ঠানে আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এমপয়মেন্ট থেকে মোঃ বেলাল হোসাইন ও আনোয়ার হোসেন। লজিস্টিক সাপোর্টে ছিলেন মোঃ মনোয়ারুল ইসলাম, প্রমীলা নায়েক এবং অদিতি। সবশেষে সবাইকে ধন্যবাদ ও সুস্থতা কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন শেখ আফজাল হোসেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৯২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30