শিরোনামঃ-

» মেট্রোপলিটন ইউনিভার্সিটির সেমিনারে ব্যারিস্টার নাজির

প্রকাশিত: ১৮. মে. ২০২৪ | শনিবার

চ্যালেঞ্জ মোকাবেলা করে সামনে এগুতে পারলে বাংলাদেশী আইনের শিক্ষার্থীদের ভবিষ্যৎ উজ্জ্বল

ডেস্ক নিউজঃ

বিশিষ্ট লেখক, সংবিধান বিশেষজ্ঞ ও বৃটেনের প্রতিথযশা আইনজীবী ব্যারিস্টার নাজির আহমদ বলেন, গ্লোবাল ভিলেজে কোন দেশই আজ বিচ্ছিন্ন দ্বীপের মতো নয়। এক দেশের সাথে অন্য দেশ বিভিন্নভাবে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ আন্তর্জাতিক প্রায় সব কটি আইন, কভোনেন্ট ও কনভেনশনের সিগনেটরী।

বাংলাদেশের একটি সমৃদ্ধ সংবিধান আছে। আইনের শাসন পুরোপুরি প্রতিষ্ঠিত হলে কমন ল বিশ্বের জন্য বাংলাদেশ এক মডেল হতে পারে। আর আইনের শাসন সমাজে পুরোপুরি প্রতিষ্ঠায় আইনের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, উত্তোরাধিকার সূত্রে বাংলাদেশ বৃটিশ থেকে কমন ল সিস্টেম পেয়েছে। ইংরেজী ভাষার সাথে বাংলাদেশের শিশুরা অনেকটা জন্মের পর থেকেই পরিচিত। বাংলাদেশি আইনের ছাত্র/ছাত্রীরা একটু কমিটেড ও ডিটারমিন্ড হলে, তাঁরা চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারলে আন্তর্জাতিক অঙ্গনে ভাল করতে পারবে।

বাংলাদেশ ও বৃটেনের আইনের প্রধান সামঞ্জস্য ও পার্থক্যসমুহ ব্যাখ্যায় বিভিন্ন উদাহরণ টেনে ব্যারিস্টার নাজির বলেন বৃটেনে আইন সবার জন্য সমান।

সাবেক সিটিং প্রাইম মিনিষ্টার বরিস জনসনকে কোভিড-১৯ রুল ভঙ্গের জন্য পুলিশ জরিমানা করেছিল।

সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার প্রধানমন্ত্রী থাকাকালে তাঁর অপ্রাপ্ত বয়স্ক পূত্রের অপরাধের জন্য ছেলেকে থানায় গিয়ে মুচলেকা দিয়ে ছাড়িয়ে আনতে হয়েছে। প্রধানমন্ত্রীর স্ত্রী টিকেট না কেটে ট্রেন চড়লে তাকে জরিমানা করা হয়।

সম্প্রতি মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে গ্লোবাল লিগ্যাল এরেনা নেভিগেট করা: আন্তর্জাতিক আইন অনুশীলনে চ্যালেঞ্জ এবং সুযোগ সমূহ শীর্ষক সেমিনারে মূল বক্তা হিসেবে ব্যারিস্টার নাজির আহমদ বক্তৃতা করছিলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্কুল অব ল-এর এসোসিয়েট প্রফেসর শেখ আশরাফুর রহমান ও আইন এবং বিচার বিভাগের সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান।

সেমিনারটি পরিচালনা করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ল স্টুডেন্টস ফোরামের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কামরান হোসাইন।

এই সংবাদটি পড়া হয়েছে ৫২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30