শিরোনামঃ-

» দক্ষিণ ছাতক উপজেলা নামে স্বতন্ত্র উপজেলা পরিষদ গঠনের দাবীতে সংবাদ সম্মেলন

প্রকাশিত: ০৫. জুলাই. ২০২৪ | শুক্রবার

স্টাফ রিপোর্টারঃ
সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক মহান জাতীয় সংসদে উত্থাপিত জাউয়া বাজার উপজেলা স্থাপনের দাবীকে প্রত্যাহার করে ‘দক্ষিণ ছাতক উপজেলা’ বাস্তবায়নের দাবীতে এক সংবাদ সম্মেলন শুক্রবার (৫ জুলাই) নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়।

দক্ষিণ ছাতক উপজেলা বাস্তবায়ন পরিষদ এর সভাপতি আ.ন.ম ওহিদ কনাা মিয়ার সভাপতিত্বে এতে সভাপতির পক্ষে লিখিত বক্তব্য রাখেন, পরিষদের সাবেক সদস্য সচিব অধ্যাপক খসরুজ্জামান।সভা পরিচালনা করেন পরিষদের সাংগঠনিক সম্পাদক ছাদিকুর রহমান ছাদিক।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিগত ২২ জুন ২০২৪ তারিখে ছাতক দোয়ারাবাজার সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক মহান জাতীয় সংসদে ছাতক উপজেলাকে বিভক্ত করে জাউয়া বাজার উপজেলা নামে একটি নতুন উপজেলা স্থাপনের দাবী উত্থাপন করেন। আমরা ছাতক উপজেলার দক্ষিণ ছাতকের জনগণ মাননীয় সংসদ সদস্যের বক্তবের প্রতি দ্বিমত পোষণ করে, প্রত্যাখান করছি। আমাদের সাথে সংসদ সদস্য মহোদয়ের বিমাতাসুলভ আচরণ ছাতক উপজেলার দক্ষিণাঞ্চলের ৬টি ইউনিয়নের জনগণের মধ্যে চরম হতাশা ও ক্ষোভ সৃষ্টি করেছে। দক্ষিণ ছাতকবাসীর প্রাণের দাবী “দক্ষিণ ছাতক উপজেলা” বাস্তবায়নের দাবীকে পাশ কাটিয়ে পক্ষপাতপুষ্ঠ, অযৌক্তিক ও একপেশে বক্তব্য প্রত্যাহারের অনুরোধ করছি। পাশাপাশি দক্ষিণ ছাতক উপজেলা বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছি। ছাতক উপজেলার দক্ষিণাঞ্চলের জনগণ ১৯৫৬ সাল হতে দক্ষিণ ছাতক নামে একটি স্বতন্ত্র প্রশাসনিক থানা ও পরবর্তীতে প্রশাসনিক উপজেলা স্থাপনের জন্য আন্দোলন ও সংগ্রাম করে আসছে। সংসদ সদস্য দক্ষিনাঞ্চলের ৬টি ইউনিয়ন দোলারবাজার, ভাতগাঁও, সিংচাপইর, দক্ষিণ খুরমা, ছৈলা আফজলাবাদ ও গোবিন্দগঞ্জ সৈয়দেরগাঁও ইউনিয়নের দীর্ঘ দিনের আন্দোলন, সংগ্রাম ও কাঙ্খিত স্বপ্নের প্রতি সম্মান না দেখিয়ে জাউয়া বাজার উপজেলা নামে একটি স্বতন্ত্র প্রশাসনিক উপজেলা গঠনের প্রস্তাব পুরোপুরি একপেশে ও অযৌক্তিক বলে তারা মনে করেন। জাউয়া বাজার ছাতক উপজেলার সর্ব পশ্চিম-দক্ষিণ কোণে অবস্থিত একটি স্থান।

এখানে উপজেলা স্থাপিত হলে পুরো দক্ষিণাঞ্চলের জনগণের কোনো কাজে আসবেনা। তাছাড়া জাউয়া বাজারের অতি সন্নিকটে প্রায় ৫ কি: মি: দুরত্বে শান্তিগঞ্জ উপজেলার অবস্থান। বিধায় জাউয়া উপজেলা বাস্তবায়নের কোন যৌক্তিকতা নেই। সার্বিক দিক বিবেচনায় দক্ষিণাংশের এই ৬টি ইউনিয়ন নিয়ে একটি পূনার্ঙ্গ উপজেলা বাস্তবায়ন করা অধিকতর যুক্তিসঙ্গত ও বাস্তবসম্মত। দক্ষিণ ছাতকের মধ্যবর্তী সুবিধাজনক স্থানে দক্ষিন ছাতক উপজেলা বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছি।

লিখিত বক্তব্যে অধ্যাপক খসরু আরও বলেন, সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার সর্ব দক্ষিণ প্রান্তের দোলার বাজার, ছৈলা আফজালাবাদ, গোবিন্দগঞ্জ-সৈয়দেরগাঁও, দক্ষিণ খুরমা, সিংচাপইড় ও ভাতগাঁও ছয়টি ইউনিয়ন নিয়ে গঠিত দক্ষিণ ছাতক জনপদ। এ ছয়টি ইউনিয়ন নিয়ে গঠিত হয়েছিল সুনামগঞ্জ জেলা পরিষদের ১৫ নং ওয়ার্ড। এ ওয়ার্ডের দক্ষিণ প্রান্ত থেকে ছাতক উপজেলা সদর প্রায় ৫৫ কি.মি দূরে অবস্থিত। এ অঞ্চলের দোলারবাজার, ছৈলা আফজালাবাদ ইউনিয়নের পূর্ব-দক্ষিণ পার্শে বিশ্বনাথ ও জগন্নাথপুর উপজেলা। দক্ষিণ-পশ্চিম প্রান্তে ভাতগাঁও ও জাউয়া বাজার ইউনিয়নের সীমানা ঘেঁষা জগন্নাথপুর ও শান্তিগঞ্জ উপজেলা এবং সুনামগঞ্জ-জগন্নাথপুর সড়ক যা জগন্নাথপুর উপজেলার সাথে সরাসরি যোগাযোগ ব্যবস্থা রয়েছে এবং তার পশ্চিমে জাউয়া বাজার ইউনিয়ন যাহা শান্তিগঞ্জ উপজেলার সীমানা ঘেঁষা থাকায় নিজ উপজেলার সাথে সামাজিক ও প্রশাসনিক কাঠামো রক্ষা কঠিনতর হয়ে পড়েছে।

এ অঞ্চলে বিভিন্ন নাগরিক সুবিধা অনুপস্থিতির কারণে এখানকার জনসাধারণ হাপিয়ে উঠেছেন। ১৯০৮ সালে বৃটিশ সরকার কর্তৃক স্থাপিত তৎকালীন সময়ে অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি বৃহৎ প্রশাসনিক থানা ছাতক। এর আয়তন ছিল প্রায় ৮০০ বর্গ কিলোমিটার। যাহা ১৯৮২ সালে উপজেলায় রুপান্তর হয়।

১৯৮৫ সালে ছাতক থানাকে বিভক্ত করে দোয়ারা বাজার প্রতিষ্ঠার পরও আয়তন ও জনসংখ্যার অনুপাতে ছাতক উপজেলা অনেক বেশি বৃহদাকার। পূর্ব-পশ্চিমে স্থানভেদে ১৫-২০কি.মি প্রস্থ হলেও উত্তর-দক্ষিণে এ উপজেলার দৈর্ঘ্য ৭০কি.মি এরও বেশী।

দৈর্ঘ্যের দিক থেকে বর্তমান ছাতক উপজেলাকে দুটি অংশে বিভক্ত করা অধিকতর যুক্তিসঙ্গত ও বাস্তবসম্মত। সিলেট সুনামগঞ্জ মহাসড়কটি মোটামুটি ভাবে দুটি অংশে বিভক্ত করে রেখেছে এ বৃহৎ উপজেলাকে। এ কারণে সবচেয়ে বড় প্রয়োজন ছাতক উপজেলাকে দ্বি-খন্ডিত করে এর দক্ষিণাংশে সুনামগঞ্জ জেলা পরিষদের ১৫ নং ওয়ার্ডের এই ছয়টি ইউনিয়ন নিয়ে নতুন উপজেলা গঠন করে এই বৃহৎ জনগোষ্ঠির ক্ষেত্রে নাগরিক সুবিধাদি প্রদান করা।

প্রায় ১৯০ বর্গ কিলোমিটার আয়তনের সুবিস্তৃত এই জনপদ নিয়ে একটি পূর্ণাঙ্গ প্রস্তাবিত দক্ষিণ ছাতক উপজেলা বাস্তবায়নের দাবী দীর্ঘদিনের।

১৯৫৬ সাল থেকে এই এলাকায় উপজেলা সদর দপ্তর স্থাপনের জন্য সরকারি সংশ্লিষ্ট দপ্তর বরাবরে আবেদন নিবেদন করে আসছে এ বৃহৎ জনগোষ্ঠি। সিলেট-সুনামগঞ্জ মহাসড়কের দক্ষিণাঞ্চল নিয়ে গঠিত “দক্ষিণ ছাতক উপজেলা” নামে স্বতন্ত্র উপজেলা গঠনের দাবীতে গঠিত হয়েছে দক্ষিণ ছাতক উপজেলা বাস্তবায়ন পরিষদ এবং যুক্তরাজ্যে দক্ষিণ ছাতক উপজেলা বাস্তবায়ন পরিষদ ইউকে। দীর্ঘ দিন যাবৎ এ দুটি সংগঠন দেশে এবং বিদেশে একটি পূর্ণাঙ্গ স্বতন্ত্র উপজেলা বাস্তবায়নে প্রাণপণ চেষ্টা ও শান্তিপূর্ণ কর্মসূচী পালন করে আসছে। আমদের এই বৃহৎ অঞ্চলে প্রায় দুই লক্ষ মানুষের বসবাস। এই ৬টি ইউনিয়নের জনগণের আনুষ্ঠানিক মতামতের ভিত্তিতে সর্বসম্মতভাবে মধ্যবর্তী ও সুবিধাজনক মনে করে সিরাজগঞ্জ বাজার সংলগ্ন ভটের খাল নদীর দক্ষিণ পার্শ্বের স্থানকে কাঙ্খিত দক্ষিণ ছাতক উপজেলার প্রশাসনিক সদর দপ্তর স্থাপনের স্থান নির্ধারিত হয়।

এ নির্ধারিত স্থানটি সিংচাপইড়, দক্ষিণ খুরমা ও দোলার বাজার ইউনিয়নের সংযোগস্থলে অবস্থিত। এ স্থান থেকে দুই কিলোমিটার দক্ষিণে ভাতগাঁও, তিন কিলোমিটার পূর্বে ছৈলা আফজালাবাদ, তিন কিলোমিটার উত্তর-পূর্বে গোবিন্দগঞ্জ-সৈয়দেরগাঁও ইউনিয়নের সীমানা অবস্থিত। এই নির্ধারিত স্থানসংলগ্ন পতিত ভ‚মি, সরকারি খাস ভ‚মি সহ অনেক ভ‚মি রয়েছে যা উপজেলা ভবন সহ প্রশাসনিক স্থাপনা নির্মাণ করার জন্য সহায়ক হবে। এলাকাবাসীও প্রয়োজনীয় ভ‚মি দান করতে প্রস্তুত রয়েছে। এলাকাটির ভূমির পরিমাপ প্রায় পঞ্চাশ একর। দুটি বিশ্ববিদ্যালয় কলেজ, ৪টি ইন্টারমেডিয়েট কলেজ, একটি টাইটেল (মাষ্টার্স) মাদ্রাসা, ২১টি মাধ্যমিক বিদ্যালয়, ২০ টি মাদ্রাসা, ৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও অসংখ্য কিন্ডার গার্টেন দিয়ে শিক্ষার প্রসার ঘটছে এ প্রস্তাবিত দক্ষিণ ছাতক উপজেলা।

অধ্যাপক খসরুজ্জামান বলেন, সিরাজগঞ্জ বাজারটি এ অঞ্চলের কেন্দ্রবিন্দুতে অবস্থিত হওয়ায় সমগ্র দক্ষিণ ছাতকের যোগাযোগ ব্যবস্থা খুবই ভাল। কৈতক-সিরাজগঞ্জ বাজার, ভুকারভাঙ্গা-খুরমা-সিরাজগঞ্জ বাজার ও জালালপুর-পালপুর-সিরাজগঞ্জ বাজার সড়কগুলো সিলেট-সুনামগঞ্জ মহাসড়কের সঙ্গে সংযুক্ত। পূর্বদিকে সিরাজগঞ্জ-মঈনপুর সড়ক, দক্ষিণ-পূর্ব দিকে সিরাজগঞ্জ-কুর্শি-আলীগঞ্জ বাজার সড়ক ও দক্ষিণ-পশ্চিম দিকে সিরাজগঞ্জ-বানিকান্দি-হায়দরপুর সড়কগুলো কাঁচা হলেও দক্ষিণ ছাতকের চতুর্দিকের স্থলপথ দ্বারা সিরাজগঞ্জ বাজার বেষ্টিত। এছাড়া রয়েছে গোবিন্দগঞ্জ-সিরাজগঞ্জ বাজার নদীপথ। এ নদী পথে দিরাই-শাল্লা সহ ভাটি অঞ্চলে পণ্য নিয়ে সহজে যাতায়াত করা হয়।

নদী পথ, সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা সুবিধাজনক থাকায় বিভিন্ন ছোট বড় শিল্প কারখানা গড়ে উঠার সম্ভাবনা রয়েছে। প্রবাসী অধ্যুষিত এলাকাটি হওয়ায় আবাসন ব্যবস্থার আশা করি কোন অসুবিধা হবে না। আইন শৃংখলা সুবিধার জন্য এ অঞ্চলে পুলিশ ফাঁড়ি স্থাপন হয়েছে। তাদের দাবী সম্বন্ধে সবাই অবগত আছেন। তাদের ন্যায্য ও যৌক্তিক দাবীর প্রতি সবাইকে পাশে চাই। কলম এবং ইলেক্ট্রোনিক মিডিয়ার প্রচারনাই পারে তাদের দাবীর প্রতি সরকারের দৃষ্ঠি আকর্ষন করবে। সংবাদ এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর সমূহকে ছাতক উপজেলার দক্ষিণাঞ্চলের জনগণের দাবী নিয়ে “দক্ষিণ ছাতক” নামে একটি স্বতন্ত্র উপজেলা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহবান জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, যুক্তরাজ্য উপজেলা বাস্তবায়ন পরিষদ এর সভাপতি আলহাজ্ব জামাল উদ্দিন মখদ্দুছ, সহ সভাপতি আব্দুল হান্নান, আলহাজ্ব আজমান আলী, দবিরুল ইসলাম দবির, সিংচাপইড় ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মূর্শেদ চৌধুরী, এ.টি.এম তারেক, শফিক আহমদ, তোফায়েল আহমেদ, পিয়ার আলী, ছাদিকুর রহমান ছাদিক, আব্দুল মতিন, এখলাছুর রহমান, উবায়দুল হক শাহীন, সায়েম আহনদ প্রমূখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৭৭ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30