শিরোনামঃ-

» সিলেটে ‘নারী ও তরুনদের রাজনীতিতে অনাগ্রহ’ বিষয়ক কর্মশালা

প্রকাশিত: ১১. জুলাই. ২০২৪ | বৃহস্পতিবার

নারী এবং তরুন সমাজকে রাজনীতিতে উদ্ভূত করতে প্রয়োজন সমন্বিত উদ্যেগ

নিউজ ডেস্কঃ

নারী ও তরুনদের রাজনৈতিক অঙ্গনে অবদান রাখার লক্ষে সিলেটে ‘নারী এবং তরুনদের রাজনীতিতে অনাগ্রহ’ বিষয়ক এক শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) নগরীর পূর্বজিন্দাবাজারস্থ একটি অভিজাত হোটেলের হলরুমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেেেজর শিক্ষার্থীদের নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগিতায় ইয়াং ফেলো ২৪ ব্যাচের ফেলো আবদুল মালেক এবং জামিয়া আহমদ সনির উদ্যোগে আয়েজিত বর্তমান প্রেক্ষাপটে ‘নারী ও তরুনদের রাজনীতিতে অনাগ্রহ’ বিষয়ক ওয়ার্কশপটি ইউএসএআইডি’র আর্থিক সহায়তায় আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ড স্কেপ’ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হয়।

বর্তমান সামাজিক প্রেক্ষাপটে কেন তরুন সমাজ এবং নারীরা রাজনীতির প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে এ বিষয়ে গুরুত্বপূর্ন আলোচনা হয়। এছাড়া এ থেকে উত্তরনে রাজনৈতিক দলগুলো কি ধরনের উদ্যেগ গ্রহন করতে পারে সেসকল বিষয়ও সুপারিশ হিসেবে উঠে আসে।

অনুষ্ঠানে অংশগ্রহনকারীর মধ্যে সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলো।

তাঁদের মতে, তরুনদের আগ্রহ সৃষ্টি এবং নারীদের অন্তভূক্তি নিশ্চিতে রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসতে হবে, বিশেষ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রসংগঠনগুলোর কার্যক্রমগুলোকে আরো অন্তঃর্ভুক্তিমূলক করা প্রয়োজন।

ওয়ার্কশপের এক পর্যায়ে একটি প্যানেল আলোচনা হয়। এতে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি সামিয়া বেগম চৌধুরী, সিলেট জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম রুহেল, সিলেট মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মুর্শেদ আহমদ মুকুল, সিলেট জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মো. আখতারুজ্জামান চৌধুরী জগলু, সিলেট জেলা আওয়ামীলীগের সদস্য ডা. নাজরা চৌধুরী, সিলেট মহানগর মহিলা দলের সভাপতি ডেইজি আক্তার এবং লিডিং ইউনিভার্সিটির ল ডিপার্টমেন্টের লেকচারার সাবেরা হোসেন। প্যানেল বক্তৃতায় বক্তারা বলেন, তরুন ও নারীদের রাজনীতিতে অনাগ্রহ একটি রাষ্ট্রের জন্য অশুভ সংকেত।

তাঁদের মতে, এ সংকট নিরসনে রাজনৈতিক দলগুলোকেই প্রধান ভূমিকা রাখতে হবে এবং সে সাথে সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষকেও সমানভাবে এগিয়ে আসতে হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ১৪৩ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30