শিরোনামঃ-

» ইসলামী ব্যাংকিং রক্ষায় ব্যবসায়ী মতবিনিময়

প্রকাশিত: ২৫. আগস্ট. ২০২৪ | রবিবার

নিউজ ডেস্কঃ
শরিয়াভিত্তিক ইসলামী ব্যাংকিং ব্যবস্থা রক্ষার লক্ষ্যে ব্যবসায়িদের নিয়ে এক মতবিনিময় সভা সম্পন্ন হয়েছে।
রবিবার (২৫ আগষ্ট) বিকাল ৩টায় রাজধানীর বারিধারা হোটেল ওয়েস্ট ভেলিতে শরীয়াভিত্তিক সচেতন ব্যবসায়ী সমাজের উদ্যোগে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

ব্যবসায়ী শাহিদা সল্ট ইন্ড্রা. লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও নারায়নগঞ্জ রিয়েল এস্টেট এর জেনারেল সেক্রেটারি গোলাম সরোয়ার সাঈদের সভাপতিত্ব অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা রাখেন, বাংলাদেশ কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারক সমিতির কেন্দ্রীয় সভাপতি আলীম ইন্ড্রা. লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক, এসসিসিআই এর সাবেক পরিচালক আলীমুল এহছান চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে মতামত ব্যক্ত করেন, বাবুই প্রপার্টিজ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান মহিউদ্দিন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ব্যবসায়ী শামসুদ্দোহা মাসুম, মো. জাহাঙ্গীর হোসেন, সেলিম রেজা, জিল্লুর রহমান, ড. ওবায়দুল্লাহ প্রমুখ।

এছাড়া সভায় দেশের স্বনামধন্য ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশের ১৩তম গভর্নরকে অভিনন্দন জানিয়ে বক্তারা বলেন, বাংলাদেশে সর্বপ্রথম শরিয়াভিত্তিক ব্যাংক ইসলামি ব্যাংক সহ সকল ইসলামি ব্যাংক রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ইসলামী ব্যাংক বাংলাদেশে একসময় রপ্তানিমুখী শিল্পকলকারখানা বিশেষ করে রেডিমেইড গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পে বৈদেশিক মুদ্রা আয়ের সর্ববৃহৎ ব্যাংক হিসেবে পরিচিতি লাভ করেছিল। সাথে সাথে বিদেশে কর্মরত বাংলাদেশীদের পাঠানো রেমিটেন্সের সিংহভাগ এ ব্যাংকের মাধ্যমে আসতো।

কিন্ত আজ অদক্ষ পরিচালনা পর্ষদের কারণে অনেক কমে গেছে। ইসলামী ব্যাংক আর্থসামাজিক উন্নয়নে গ্রামীণ পল্লী বিনিয়োগে স্বচ্ছতা ও গ্রাহক সেবার মাধ্যমে দেশ ও বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছিল। যার কারণে বিশ্বের সেরা ১০০০ ব্যাংকের মধ্যে বাংলাদেশের একমাত্র ইসলামী ব্যাংক এই মর্যাাদা লাভ করে।

বক্তারা বলেন, এস. আলম ২০১৬ সালে অবৈধভাবে একক নিয়ন্ত্রণ নিয়ে ব্যাংকটিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। দেশি এবং বিদেশি শেয়ার হোল্ডারগণকে হতাশ করে তাঁদের শেয়ার বিক্রি করে দিতে বাধ্য করেছে।

নিয়ম বহির্ভূত ৯০০০ কর্মচারি নিয়োগ দিয়েছে। যারা সবাই দুর্নীতিবাজ ও অযোগ্য। এদের দ্বারাই জনগণের টাকা লুটপাট করে নিয়েছে।

সভায় বর্তমান গভর্নর ও সরকারের কাছে ব্যাংকটির শৃংখলা ফিরিয়ে আনা, তদন্তপূর্বক এস. আলমের নামে বেনামে নেয়া ব্যাংকের টাকা উদ্ধারের ব্যবস্থা করা, সৎ ও যোগ্য ব্যক্তিদেরকে অন্তর্ভূক্ত করে পরিচালনা পর্ষদ শক্তিশালী করা, সেইসাথে আমানতদারীদের আর্থিক নিরাপত্তা প্রদানসহ সকল ক্ষেত্রে শৃংখলা ফিরিয়ে আনার জোর দাবী জানানো হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৩২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30