শিরোনামঃ-

» যুক্তরাজ্যে ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন মোস্তফা আহমেদ মোশতাক

প্রকাশিত: ০৮. সেপ্টেম্বর. ২০২৪ | রবিবার

নিউজ ডেস্কঃ

গত ২রা সেপ্টেম্বর ২০২৪ মোস্তাফা আহমেদ মোশতাককে প্রি-টারশিয়ারি অ্যান্ড হায়ার এডুকেশন (ছঅঐঊ) এর সাথে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর কোয়ালিটি অ্যাসিউরেন্সের সহযোগিতায় আমেরিকান ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস দ্বারা কমিউনিটি ডেভোলাপমেন্ট এবং পাবলিক সার্ভিসে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে।

মুস্তাফা আহমেদ মোশতাক একজন নিবেদিত প্রাণ কমিউনিটির নেতা, লেখক, গবেষক, শিক্ষাবিদ এবং জনসেবক। যার রয়েছে ৩০ বছরের বেশি কমিউনিটির কাজে এক বর্ণাঢ্য অভিজ্ঞতা। কমিউনিটির উন্নয়নে, সামাজিক সংহতি প্রচারে এবং স্থানীয় বাসিন্দাদের পক্ষে সমর্থন করার ক্ষেত্রে তাঁর অবদান অনস্বীকার্য।

বিশেষ করে যুক্তরাজ্যের বাংলাদেশী কমিউনিটির মধ্যে ব্যক্তিজীবনের উন্নয়নে তার অটল অঙ্গীকারের জন্য তিনি পরিচিত। ইতিমধ্যে তিনি তাঁর কাজে ব্যাপক স্বীকৃতি অর্জন করেছেন এবং একজন সম্মানিত ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্টিত করেছেন।

কমিউনিটির সাথে তার সম্পৃক্ততাঃ
মোশতাক তাঁর পুরো কর্মজীবনে, গবেষণা-বিশ্লেষণ, সংগঠন, যোগাযোগ এবং জনসাধারণের কথা বলার ক্ষেত্রে ব্যতিক্রমী দক্ষতা প্রদর্শন করেছেন। কমিউনিটির উন্নয়ন ও সমাজের সেবা করার মধ্য দিয়ে মোশতাক তাঁর জীবন উৎসর্গ করেছেন। বিভিন্ন কমিউনিটির সমাজসেবা কাজে নিজেকে সব সময় সম্পৃক্ত রেখেছেন।

বিভিন্ন কমিউনিটি গোষ্ঠীর মধ্যে সহযোগিতা ও ঐক্য গড়ে তোলার জন্য তিনি সচেষ্ট ভূমিকা রেখেছেন। তার প্রচেষ্টা কেবল যুক্তরাজ্যে নয়, আন্তর্জাতিকভাবেও ব্যাপকভাবে স্বীকৃত হয়েছে। তাঁর কর্মজীবন জুড়ে, তিনি সক্রিয়ভাবে স্থানীয় কমিউনিটির সাথে জড়িত রয়েছেন। কমিউনিটির যে কোন সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছেন এবং মানসম্পন্ন পরামর্শ ও জনসেবা প্রদান নিশ্চিত করেছেন।

কমিউনিটির সাথে সমন্বয়:
মোশতাক পারস্পরিক বিশ্বাস এবং শ্রদ্ধা উপর ভিত্তি করে শক্তিশালী কমিউনিটি নেটওয়ার্ক গড়ে তোলার গুরুত্বের উপর জোর দেন। তিনি বিশ্বাস করেন যে, একটি নিরাপদ এবং সমৃদ্ধশালী কমিউনিটির জন্য প্রত্যেকের অংশগ্রহণ বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পরিবেশগত উদ্যোগ:
পরিচ্ছন্ন ও নিরাপদ কমিউনিটির প্রচারের লক্ষ্যে পরিবেশগত প্রচারাভিযান সহ বেশ কয়েকটি মূল উদ্যোগে মোশতাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। পরিবেশের উন্নয়নের জন্য তিনি বর্জ্য ব্যবস্থাপনায় স্থানীয় কমিউনিটির অংশগ্রহণকে উৎসাহিত করেন। কমিউনিটির এইসব উদ্যোগের মাধ্যমে তিনি পরিষ্কার, সবুজ এবং নিরাপদ পরিবেশের প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

দুর্বল জনসংখ্যার জন্য সমর্থন:
মোশতাক বিশেষ করে প্রাপ্তবয়স্কদের মধ্যে পারিবারিক বিষয়ে সহিংসতা এবং একাকীত্বের মতো সমস্যাগুলি মোকাবেলায় সচেষ্ট ভূমিকা রাখেন। তিনি মানসিক বা মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সহায়তা করার লক্ষ্যে স্বাস্থ্য ও সুস্থতার পরিষেবাগুলি প্রদান করেছেন।

শিক্ষাগত সহায়তা:
যুব সমাজের জন্য শিক্ষাগত সুযোগ বাড়ানোর জন্য তিনি প্রতিশ্রুতিবদ্ধ। মোশতাক সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের তরুণদের সহায়তা ও শিক্ষার উন্নয়নের জন্য একজন উকিল হিসাবে অক্লান্ত পরিশ্রম করেন এবং তিনি নিশ্চিত করেন যে তরুণরা যেন একাডেমিকভাবে সফলতা লাভ করতে সমর্থ হয়।

কমিউনিটি লিডারশিপ:
মোশতাক নিয়মিত এডভাইস সার্জারি এবং কমিউনিটি মিটিং পরিচালনার মাধ্যমে তিনি বিভিন্ন স্থানীয় সমস্যার সমাধান করেন। তিনি সোশ্যাল বেনিফিট সুবিধা থেকে শুরু করে, হাউজিং, চাকুরী, ইমিগ্রেশন, ব্যবসা-চাকুরী বিষয়ে নিয়মিত পরামর্শ ও সহযোগিতা দিয়ে যাচ্ছেন।

পেশাগত অধিভুক্তি:
তার উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ, মোশতাক বিভিন্ন দাতব্য সংস্থা এবং কমিউনিটি সংস্থার সাথে পরিচালক পদ সহ অসংখ্য পেশাগত সংস্থার সাথে জড়িত রয়েছেন।

যেমনঃ
১) পরিচালক অ্যাকশন টুগেদারে
২) নির্বাহী পরিচালক ও প্রশিক্ষক টাইগার্স ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনের (টিআইএ)
৩) প্রতিষ্ঠাতা পরিচালক হাইড ক্রেডিট ইউনিয়ন

৪) প্রতিষ্ঠাতা পরিচালক হাইড মিলেনিয়াম ট্রাষ্ট
তদুপরি, তিনি “বাংলাদেশী ইন গ্রেট ব্রিটেন” সহ বেশ কয়েকটি বই প্রকাশিত করেছেন। মোশতাক যুক্তরাজ্যে বাংলাদেশীদের সমৃদ্ধ ইতিহাস ঐতিহ্য এবং অবদানের উপর নিয়মিত অনুষ্ঠান করেন এবং বর্তমানে তিনি বিভিন্ন কমিউনিটি প্রকরে জড়িত রয়েছেন।

স্বীকৃতি:
এই সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী শুধু কমিউনিটির সেবা এবং নেতৃত্বের প্রতি মোশতাকের অক্লান্ত নিবেদনকে স্বীকার করে না বরং অন্যদের সেবায় শ্রেষ্ঠত্বের উদাহরণ প্রদানকারী ব্যক্তিদের সমর্থন করার জন্য ছঅঐঊ-তে আমাদের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে।সামগ্রিকভাবে, মোস্তফা আহমেদ মোশতাক অনুকরণীয় কাজ তাঁর আশেপাশের লোকদের অনুপ্রাণিত ও উন্নীত করে চলেছে, যা কমিউনিটির উন্নয়ন এবং জনসেবায় দীর্ঘস্থায়ী প্রভাব ফেলেছে।

এই উল্লেখযোগ্য অর্জনের জন্য আমেরিকান ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড সোশ্যাল সায়েন্স মোস্তফা আহমেদ মোশতাক-কে আন্তরিক অভিনন্দন জানায়। তাঁর অনুকরণীয় কাজ কমিউনিটিকে অনুপ্রাণিত করবে এবং কমিউনিটির উন্নয়নে সহায়ক হবে এবং ভবিষ্যতে তার চলমান অবদানগুলি দেখার আশাবাদ ব্যক্ত করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২৬ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30