শিরোনামঃ-

» স্কলার্সহোম মেজরটিলা কলেজে বিজ্ঞান মেলা-২০২৪

প্রকাশিত: ২৬. সেপ্টেম্বর. ২০২৪ | বৃহস্পতিবার

বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটায় ও প্রাযুক্তিক সক্ষমতা বৃদ্ধি করে : অধ্যক্ষ মো. ফয়জুল হক

নিউজ ডেস্কঃ

স্কলার্সহোম মেজরটিলা কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক বলেছেন, স্মার্ট বাংলাদেশ ও গ্লোবাালাইজেশনের যুগে স্বকীয় সত্তা বিকশিত করার জন্য বিজ্ঞান অপরিহার্য অনুষঙ্গ।

বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে বিজ্ঞান ও প্রযুক্তির ইতিবাচক চর্চা অব্যাহত রাখতে হবে। স্কলার্সহোম তাঁর প্রতিটি সদস্যকে বিশ্বায়নের যুগোপযোগী নাগরিক হিসেবে গড়ে তুলতে সর্বদা বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় আমরা বিজ্ঞান মেলার আয়োজন করেছি। আমি আশা করি এ ধরনের আয়োজন উদ্ভাবন ও প্রাযুক্তিক সক্ষমতা বৃদ্ধি করে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হবে।

স্কলার্সহোম মেজরটিলা কলেজের অডিটোরিয়ামে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) উৎসবমূখর পরিবেশে বার্ষিক বিজ্ঞান মেলা-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের উদ্ভাবন ক্ষমতা বৃদ্ধি ও দৈনন্দিন জীবনে বিজ্ঞানের যথাযথ ব্যবহারের লক্ষে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের উদ্ভাবন প্রদর্শন করে।

জুনিয়র, ইন্টারমিডিয়েট ও সিনিয়র এই তিনটি ক্যাটাগরিতে ৫০টি প্রজেক্ট প্রদর্শিত হয় এবং এতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির প্রায় চারশো শিক্ষার্থী গ্রুপভিত্তিক অংশগ্রহণ করে।

প্রতিযোগিতার বড় আকর্ষণ ছিল নানান ধরনের সৃজনশীল বৈজ্ঞানিক প্রকল্প বা মডেল উপস্থাপন। এর মধ্যে আধুনিক অগ্নিনির্বাপণ, স্মার্ট কৃষি, সৌরবিদ্যুৎ, বায়ু বিদ্যুৎ, পরিবেশ দূষণরোধ, বন্যা নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, রোবোটিক্স, সবুজ নগরায়ণ, চিকিৎসা ব্যবস্থাসহ অসংখ্য আকর্ষণীয় প্রজেক্ট প্রদর্শিত হয় মেলায়।

উদ্বোধন শেষে অধ্যক্ষ মো. ফয়জুল হক শিক্ষকমণ্ডলীদের সঙ্গে নিয়ে স্টল ও প্রজেক্ট পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের প্রজেক্ট উপস্থাপনা আগ্রহসহকারে শুনেন এবং ক্ষুদে বিজ্ঞানীদের উৎসাহিত করেন।

পুরো অনুষ্ঠান ও প্রজেক্ট তত্তাবধান করেন পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান, প্রভাষক হাসান শাহরিয়ার মজুমদারের নেতৃত্বে সাইন্স ফেয়ার আয়োজক কমিটি। পরে বিজয়ী প্রজেক্টগুলো নাম ঘোষণা করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30