শিরোনামঃ-

» পাসপোর্ট অফিসের ঘুষখোর ও দুর্নীতিবাজদের অপসারণের দাবিতে পদযাত্রা

প্রকাশিত: ৩০. সেপ্টেম্বর. ২০২৪ | সোমবার

নিউজ ডেস্কঃ
বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা (সিকস), সিলেট বিভাগের যুব সংগঠন, আত্মকর্মী ও বাংলাদেশ প্রেমী সৃষ্টিশীল যুবদের সমন্বয়ে এ প্রজন্মের মুক্তিযোদ্ধাদের নিয়ে গঠিত অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক যুব সংগঠন সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা (সিবিযুকস) এবং বাংলাদেশী প্রবাসীদের সবধরনের দাবী উপস্থাপনের বলিষ্ঠ অরাজনৈতিক সংগঠন সিলেট প্রবাসী কল্যাণ সংস্থা (সিপ্রকস)-এর যৌথ উদ্যোগে সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় পাসপোর্ট অফিসের ঘুষখোর ও দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের অপসারণের দাবীতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ হতে, জিন্দাবাজার পয়েন্ট, কোর্ট পয়েন্ট, ক্বীন ব্রীজ, কদমদলী বাসস্ট্যান্ড, কদমতলী পয়েন্ট হয়ে বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, সিলেট অভিমুখে পদযাত্রা ও পাসপোর্ট অফিসের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকারী অফিসের ঘুষখোর ও দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীরা সাধারণ জনগনকে জিম্মি করে রেখেছে। ঘুষ-দুর্নীতি ছাড়া সরকারী কোন অফিসে কাজ হয়না। ঘুষ-দুর্নীতি সরকারী কর্মকর্তা-কর্মচারীদের কাছে স্বাভাবিক প্রক্রিয়ায় পরিণত হয়েছে। পাসপোর্ট অফিসের দুর্নীতিও মাত্রাতিরিক্ত হারে বেড়ে চলছে।

পাসপোর্ট অফিসের প্রতিটি জায়গায় টাকার মাধ্যমে কাজ সমাধান করতে হয়। কোথায়ও কোনো ভুল ধরা পড়লে ভোগান্তির শেষ নেই। জন্মতারিখ সংশোধন, নাম সংশোধন ও ঠিকানা সংশোধনে হাজার হাজার কখনো লক্ষ লক্ষ টাকা ঘুষ দিতে হয়! সাধারণ মানুষ পাসপোর্ট করতে এসে চরম নাজেহালের শিকার হন, যা বলাবাহুল্য। পাসপোর্টকারী সাধারণ জনগনের কথা বিবেচনায় নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাধ্যমে পাসপোর্ট অফিসের সবধরনের ঘুষ-দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ ও ৫টি দাবি বাস্তবায়ন করার জোর দাবি জানানো হয়।

দাবিগুলো হলো;
১) অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে পাসপোর্ট অফিসে যাওয়া ও উপস্থিতি নিশ্চিত করতে হবে।
২) অনলাইনের মাধ্যমে সকল কাগজপত্র জমা দেওয়ার সিস্টেম চালু করতে হবে।
৩) পাসপোর্ট ডেলিভারির দিন পাসপোর্ট প্রদান করতে হবে। পাসপোর্ট প্রদানে সবধরনের হয়রানি বন্ধ করতে হবে।
৪) পাসপোর্ট করার ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন ও পুলিশের চাঁদাবাজি বন্ধ করতে হবে।
৫) পাসপোর্ট অফিসে ভিআইপিভাবে কোনোরূপ সুযোগ-সুবিধা আদান প্রদান করা যাবে না।

জাতীয় যুব দিবস-২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে ও সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা ও সিলেট মহানগর কমিটির সভাপতি হুমায়ুন রশিদ চৌধুরীর পরিচালনায় সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন, সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার বিভাগীয় কমিটির সভাপতি আলহাজ্জ মুখতার আহমেদ তালুকদার।

সমাবেশে বক্তব্য রাখেন, সিলেট মহানগর দাবী উপস্থাপনের বলিষ্ঠ কন্ঠস্বর মো. আমিনুল ইসলাম ডিনেস, সিলেট মহানগর কমিটির সহ-সভাপতি জাকারিয়া মোহাম্মদ সালাউদ্দিন সাকের, সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম শিতাব।

উপস্থিত ছিলেন, সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট’র শিক্ষক কবি ও সাহিত্যিক গনেন্দ্র চন্দ্র দাস দেশমুখ, সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সহ-সাধারণ সম্পাদক মো. তালেব হোসেন তালেব, সিনিয়র সহ-সভাপতি মো. নাজমুল হুসাইন, সাংগঠনিক সম্পাদক মুসলেহ উদ্দিন চৌধুরী মিলাদ, যুব ও ক্রীড়া সম্পাদক মো. আল-আমিন আহমদ, সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি আব্দুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইব্রাহীম, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নুর হোসেন, প্রচার সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সিলেট জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক মখছুছুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক মো. সুহেল মিয়া, সমাজ সচেতন নাগরিকদের মধ্য থেকে সাংবাদিক শাহজাহান সেলিম বুলবুল, সাংবাদিক মোহাম্মদ আশরাফ উল্লাহ, মো. রুয়েল আহমদ বক্ত তুষার, আব্দুল মুকিত, আব্দুল আলী, মো. কালাম হোসেন, সাহাবউদ্দীন আহমেদ সাবু ও ফারুক আহমেদ।

পদযাত্রায় প্রচন্ড গরমের মধ্যে অর্ধশতাধিক সচেতন নাগরিকবৃন্দ অংশগ্রহন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১২ বার

Share Button

Callender

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30