শিরোনামঃ-

» কুদরত উল্লাহ মসজিদে বাংলায় জুমুআর খুতবা, সিলেটের আলেমদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

প্রকাশিত: ০৪. অক্টোবর. ২০২৪ | শুক্রবার

নিউজ ডেস্কঃ

সিলেটের ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে শুক্রবার (৪ অক্টোবর) জুমুআর নামাজের বাংলামিশ্রিত খুতবা পাঠ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বইছে।

ভার্চুয়াল মাধ্যম ফেসবুকে প্রতিবাদের পাশাপাশি মহানগরের কাজিরবাজারস্থ জামেয়া মাদানিয়া ইসলামিয়ায় শুক্রবার (২৪ অক্টোবর) সন্ধ্যার পর আলেমদের এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে কুদরত উল্লাহ মসজিদ পরিচালনা কমিটিকে ‘বিতর্কিত’ খুতবা পাঠ নিয়ে স্পষ্ট ব্যাখ্যা দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন আলেমরা।

এছাড়া শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যার পর সিলেটের জামিয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসায় সর্বস্তরের আলেমদের নিয়ে বৈঠক আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

জানা যায়, কুদরত উল্লাহ জামে মসজিদ কর্তৃপক্ষের দাওয়াতে শুক্রবার (২৪ অক্টোবর) জুমুআর নামাজে উপস্থিত হন ইস্ট লন্ডন জামে মসজিদের প্রধান ইমাম শায়খ আব্দুল কাইয়ুম। নামাজের পূর্বে মসজিদের সেক্রেটারি সিলেটের সিনিয়র সাংবাদিক মুকতাবিস উন নূর ঘোষণা দেন, শায়খ আব্দুল কাইয়ুম আজকের (৪ অক্টোবর) জুমুআর নামাজের খুতবা প্রদান করবেন ও জামায়াত পড়াবেন। ওই ইমাম মিম্বরে উঠে আরবিতে ১ম খুতবা প্রদান শুরু করলেও একপর্যায়ে বাংলায় বক্তব্য দিতে শুরু করেন। তবে ২য় খুতবা তিনি আরবিতেই প্রদান করেন।

এদিকে, খুতবার লাইভ ভিডিও সম্প্রচার করছিলো ‘আধুনিক টিভি’ নামের একটি ফেসবুক পেইজ। সেই ভিডিও নামাজের পরেই ভার্চুয়াল মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় আলোচনা-সমালোচনার ঝড়। সিলেটের আলেম-সমাজ বিষয়টিকে ‘বিভ্রান্তিমূলক’ দাবি করে প্রতিবাদ শুরু করেন।

এ বিষয়ে  কাজির বাজার মাদরাসায় জরুরি বৈঠকে বসারও সিদ্ধান্ত হয় এবং এ অনুযায়ী শুক্রবার সন্ধ্যার পর ‘সিলেট মহানগর ক্বওমি মাদরাসা ঐক্য পরিষদ’র উদ্যোগে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ উলামা পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও সিলেটের বিদগ্ধ আলেম মাওলানা রেজাউল করিম জালালীর সভাপতিত্বে এবং ‘সিলেট মহানগর ক্বওমি মাদরাসা ঐক্য পরিষদ’র অন্যতম সমন্বয়ক ও কাজিরবাজার জামেয়ার সিনিয়র মুহাদ্দিস মাওলানা শাহ মমশাদের পরিচালনায় বৈঠকে বক্তারা বলেন, দ্বিতীয় স্বাধীনতা অর্জনের পর দেশের আলেম-উলামা সহ ধর্মপ্রাণ সকল মানুষের মাঝে যখন ঐক্যের বাতাস বইছে, ঠিক তখন সিলেটের ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে এমন একটি বিতর্কিত কাণ্ড ঘটানো একেবারেই সমীচীন হয়নি। হক্কানি আলেমদের ঐক্যমত্যের ভিত্তিতে এ দেশে জুমুআর নামাজের খুতবা আরবিতে প্রদানের মীমাংসিত বিষয়কে নিয়ে আজ যেভাবে হানাফি মাসলাকি কুদরত উল্লাহে মসজিদে বিভ্রান্তি–ফিতনা ছড়ানো হলো- এর জন্য আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই বিতর্কিত কাজের মাধ্যমে ঐক্যের নির্মাণাধীন প্রাচীরে ধরানো হলো ফাটল। কুদরত উল্লাহ মসজিদ কমিটিকে ২৪ ঘণ্টার মধ্যে এর সুস্পষ্ট ব্যাখ্যা দিতে হবে। তা না হলে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে সিলেটের আলেম-সমাজ।

সভাপতির বক্তব্যে মাওলানা রেজাউল করিম জালালী বলেন, শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যার পর দরগাহ মাদরাসায় সিলেটের সর্বস্তরের আলেমদের নিয়ে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকটিতে আলেমদের মতামতের ভিত্তিতে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

কাজিরবাজার জামেয়ার বৈঠক উপস্থিত ছিলেন, ‘সিলেট মহানগর ক্বওমি মাদরাসা ঐক্য পরিষদ’র সমন্বয়ক ও সোবহানীঘাট মাহমুদিয়া মাদরাসার মুহতামিম মাওলানা আহমদ কবির, ঐক্য পরিষদের সমন্বয়ক ও ঝালোপাড়া মহিলা মাদরাসার মুহতামিম মাওলানা রফিকুল ইসলাম মোশতাক, কাজিরবাজার জামেয়া মাদানিয়ার সহকারী শিক্ষাসচিব মাওলানা আসিফুল ইসলাম, ঐক্য পরিষদের সমন্বয়ক ও ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা ফখরুজ্জামান, ঐক্য পরিষদের সমন্বয়ক ও দারুল হুদা মাদরাসার মুহতামিম মুফতি মুজিবুর রহমান ক্বাসেমি, ঐক্য পরিষদের সমন্বয়ক ও জামেয়া দারুস সুন্নাহ খাসদবির মাদরাসার শিক্ষক নিয়ামতুল্লাহ ক্বাসেমি এবং কাজিরবাজার জামেয়া মাদানিয়ার শিক্ষক মাওলানা আব্দুল খালিক প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৬ বার

Share Button

Callender

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031